“গত ছ’মাসে দেশে ৩৯৯ জন শিশু ধর্ষণ ও ধর্ষণ চেষ্টার শিকার”

0
137

চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত এই ছ’মাসে বাংলাদেশে ৩৯৯ জন শিশু ধর্ষণ ও ধর্ষণ চেষ্টার শিকার হয়েছে বলে জানিয়েছে বেসরকারি সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশন। এ সময় যৌন নির্যাতনের কারণে একজন ছেলে শিশুসহ মোট ১৬ জন শিশু মারা গেছে।

ছ’টি জাতীয় দৈনিকে প্রকাশিত ৪০৮টি সংবাদ বিশ্লেষণ করে সংস্থাটি তাদের সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য তুলে ধরেছে। এর আগে ২০১৮ সালে ৩৫৬টি শিশু ধর্ষণের শিকার হয়েছিল বলে জানিয়েছিল সংস্থাটি। এদের মধ্যে মারা গিয়েছিল ২২ জন এবং আহত হয়েছিল ৩৩৪ জন।

শিশু ধর্ষণের ঘটনা আশংকাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করে মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম এক বিবৃতিতে অভিভাবক, শিশু সংগঠন, মানবাধিকার সংস্থা ও তরুণদের সম্মিলিতভাবে এই অপরাধ ঠেকাতে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।
অপরাধ বিশ্লেষকগণ বলেছেন, শিশু ধর্ষণের অন্যতম কারণ হল বর্তমানে প্রচলিত অনৈসলামিক সমাজ ব্যাবস্থা। যেখানে বিবাহের মত হালাল কাজকে কঠিন করে রাখা হয়েছে। অন্যদিকে, অশ্লীলতার সকল দিক উন্মুক্ত দেওয়া হয়েছে। ধর্ষণে উত্তেজিত করে এমন অনেক নোংরা ভিডিও এখন ইন্টারনেটে সহজলভ্য। যা বন্ধের কোন ভ্রুক্ষেপই নেই।
তদুপরি, বর্তমানে প্রচলিত অনৈসলামিক আইন ব্যাবস্থায় ধর্ষণের সঠিক শাস্তি দেওয়া হয় না। ফলে দিন দিন বাড়ছে ধর্ষণের মত জঘন্য অপরাধ।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন