ঈদের দিন কুফফার বাহিনীর হামলায় বাস্তুচ্যুত হয়েছেন অন্তত ১,২৪০০০ সিরিয়ান মুসলিম!

0
235

ঈদুল আজহার দিনটিও নিরাপত্তা ও আনন্দে কাটেনি সিরিয়ার মুসলিমদের। ঈদের দিন সন্ত্রাসবাদী রাশিয়া এবং সিরিয়ার তাগুত সরকারের হামলায় উত্তর সিরিয়ার চুক্তিবদ্ধ কথিত সহিংসতামুক্ত এলাকা থেকে প্রায় ১ লাখ ২৪ হাজার মুসলিম বাস্তুচ্যুত হয়েছেন বলে আনাদুলো এজেন্সির বরাত দিয়ে জানায় বার্তাসংস্থা মিডল ইস্ট মনিটর।

উত্তর সিরিয়ার সিভিল রেসপন্স কোঅর্ডিনেটরস অ্যাসোসিয়েশনের পরিচালক মুহাম্মদ হাল্লাজ  আনাদুলো এজেন্সিকে বলে, রাশিয়া এবং সরকারী বাহিনী ইদলিবের খান শেইখোনের দিকে অগ্রযাত্রা করলে প্রায় ১,২৪০০০ সাধারণ মানুষ বাস্তুচ্যুত হয়।

হাল্লাজের তথ্য মতে, ১৯,২৩১টি পরিবার বাস্তুচ্যুত হয়ে ইদলিবের আতমা, দেইর হাসসান এবং কাফারলুসিন ক্যাম্পে আশ্রয় নিয়েছে।

হাল্লাজ মনে করেন, যদি তাগুত সরকার এবং তার মিত্রদলগুলো তাদের অপারেশনের পরিসীমা বাড়ায় তাহলে অন্তত দশ লাখ মানুষ বাস্তুচ্যুত হতে পারেন।

উল্লেখ্য, ২০১৭সালের মে মাসে তুরস্ক, রাশিয়া এবং ইরান সিরিয়ার ইদলিবকে সহিংসতামুক্ত এলাকা ঘোষণা করতে চুক্তিবদ্ধ হয়েছিল। কিন্তু, কুফফার বাহিনীর চিরাচরিত বৈশিষ্ট্য অনুযায়ী চুক্তি ভঙ্গ করে ঐ এলাকাগুলোতে নিয়মিত হামলা চালাচ্ছে।

‘সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস’ এর প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, ২০১৯সালের ২৬শে এপ্রিল থেকে ২৭শে জুলাই পর্যন্ত কথিত সহিংসতামুক্ত এলাকায় কুফফার বাহিনীর হামলায় ২০৮ শিশুসহ কমপক্ষে ৭৮১জন মুসলিম নিহত হয়েছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন