কাশ্মীরি পাথুরে যোদ্ধাদের আঘাতে ভারতীয় মালাউন বাহিনীর এক ট্রাক চালক নিহত!

0
292

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর ৩য় সপ্তাহেও মালাউন ভারতীয় উগ্র হিন্দুত্ববাদী বাহিনীর অবরোধের শিকার জম্মু-কাশ্মীরের মুসলিমরা। তারা এক প্রকার গৃহবন্দী হয়েই এই দীর্ঘ সময় যাবত দিন কাটাচ্ছেন ঘরের কোনে বসে।

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের জের ধরেই চলছে অবরুদ্ধ জম্মু-কাশ্মীরে বিক্ষোভ। কাশ্মীরের এক স্বাধীনতাকামী নেতা তার বক্তব্যে ভারতকে উদ্দেশ্য করে বলেন- যদি ভারত ১০ লাখের স্থানে নিজেদের পূর্ণ বাহিনীকে নিয়েও এখানে আসে এবং অবরুদ্ধ করে রাখে, তথাপিও কাশ্মীরি মুসলিমরা নিজেদের অধিকার আদায় করতে পিছপা হবে না।

গত ৫ আগস্ট মুসলিম সংখ্যাগরিষ্ঠ ভূস্বর্গ খ্যাত কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন সংক্রান্ত সংবিধানের বিশেষ মর্যাদা বাতিল করে ভারতের ক্ষমতাসীন দল উগ্র হিন্দুত্ববাদী বিজেপি সরকার। ১৯৮৯ সাল থেকে ভারত শাসনের বিরুদ্ধে কাশ্মীরিরা আন্দোলন করে আসছেন। আন্দোলনকারীদের সঙ্গে সন্ত্রাসবাদী মুশরিক সেনাদের সংঘর্ষে হাজার হাজার কাশ্মীরির প্রাণহানি ঘটেছে; যাদের অধিকাংশই বেসামরিক।
এরই ধারাবাহিকতায় গত রবিবার কাশ্মীরি বিক্ষোভকারীদের ছোড়া পাথরের আঘাতে ভারতীয় মালাউন সন্ত্রাসী সেনাবাহিনীর এক ট্রাকচালক নিহত হয়েছে। সোমবার কাশ্মীরের পুলিশের বরাত দিয়ে ফরাসী বার্তাসংস্থা এএফপি তাদের এক প্রতিবেদনে নিহতের সংবাদটি নিশ্চিত করেছে।

এএফপি তাদের প্রতিবেদনে জানায়, “চতুর্থ সপ্তাহের মতো কড়া নিরাপত্তা ব্যবস্থা উপেক্ষা করেই কাশ্মীরে বিক্ষোভ অব্যাহত রেখেছেন সেখানকার স্বাধীনতাকামী বাসিন্দারা। এতে বিক্ষোভকারীদের পাথরের আঘাতে দখলদার ভারতীয় মালাউন সন্ত্রাসী বাহিনীর এক ট্রাক চালক নিহত হয়েছে।”

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের আগেই কাশ্মীরে কড়া নিরাপত্তা ব্যবস্থার নামে কারফিউ জারি করার মাধ্যমে অবরুদ্ধ করে উগ্র হিন্দুত্ববাদী বিজেপি সরকার। ফোন ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন এবং জনসাধারণের চলাচলের ওপর কড়াকড়ি আরোপ করা হয় সেখানে। গ্রেফতার করা হয় হাজার হাজার কাশ্মীরিকে। সংবাদের শিরোনাম হতে থাকে গণকবরেরও।

রাস্তায় রাস্তায় তল্লাশি, সেনা টহল, ব্যারিকেড দেওয়া হলেও কাশ্মীরিদের বিক্ষোভ দমাতে পারেনি সন্ত্রাসী সেনারা। সেখানে প্রায় প্রত্যেকদিনই মালাউন ভারতীয় সন্ত্রাসী বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়াচ্ছেন ক্ষুব্ধ কাশ্মীরিরা। আযাদ কাশ্মীর ভিত্তিক সংবাদ মাধ্যমের বরাতে জানা যায় যে, গতকালও কাশ্মীরের ৪০ এরও অধিক স্থানে বিক্ষোভ করেন কাশ্মীরিরা।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন