পাক অধিকৃত কাশ্মীরও দখলে নেওয়ার হুমকি- উগ্র হিন্দুত্ববাদী নেতা সুব্রামানিয়াম জয়শঙ্কর

0
198

 

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর বলেছে, পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর ভারতের অংশ। একদিন ভারত এর নিয়ন্ত্রণ নেবে। গত মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে সে এ কথা বলেছে।

১৯৪৭ সালে কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ হয়। ওই সময় কাশ্মীরের পশ্চিমাংশ দখল করে পাকিস্তান, যাকে ভারত এখন পাক অধিকৃত কাশ্মীর বা পিওকে বলে। আর পাকিস্তান এই অংশকে বলে আজাদ কাশ্মীর

জয়শঙ্কর বলেছে, ‘পিওকেতে (পাক অধিকৃত কাশ্মীর) আমাদের অবস্থান আছে, সবসময় ছিল এবং সবসময় স্পষ্টভাবেই থাকবে। পিওকে ভারতের অংশ।

কাশ্মীর নিয়ে বিদেশি সংবাদমাধ্যমের  আলোচনা প্রসঙ্গে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেছে, ‘জম্মু ও কাশ্মীর নিয়ে মানুষ কী বলছে, তা নিয়ে উদ্বিগ্ন হবেন না। ১৯৭২ থেকেই ভারতের অবস্থান পরিষ্কার। আমার ক্ষেত্রে, আমার অবস্থান থাকবে। মার্কিন কংগ্রেসের সঙ্গে আমি দীর্ঘদিন কাজ করেছি। তারা অনেক কিছু বলে, কারণ, মানুষ বিশেষ সদস্যদের কাছে যায় এবং যা বলার প্রয়োজন, সেটাই বলে।’

তবে কাশ্মীরের আযাদপ্রেমী তাওহিদী মুসলমানদের অবস্থান বিচার করে ইসলামি বিশ্লেষকগণ  মনে করছেন, অচিরেই কাশ্মীরের মুসলমানগণ ভারত ও পাকিস্তানের কুফরী শাসন ব্যবস্থার নিয়ন্ত্রণ থেকে মুক্ত হয়ে ইসলামি শাসন ব্যবস্থার সুশীতল ছায়াতলে আশ্রয় নিবে।

সূত্র: রাইজিং বিডি

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন