ভারতে ইলিশ গেলেও বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ, একদিনে বেড়েছে কেজিতে ৪০ টাকা

0
302

 

মুশরিক মালাউনদের দুর্গাপূজার শুভেচ্ছা উপলক্ষে ভারতে ৫০০ মেট্রিক টন ইলিশ পাঠানোর অনুমোদন দিয়েছে হিন্দু মালাউন ঘেসা আওয়ামী সরকার। দুর্গাপূজার শুভেচ্ছা হিসেবে ভারতের ৫০০ মেট্রিক টন ইলিশ গেলেও বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিচ্ছে ভারত সরকার।

এরই মধ্যে ভারত সরকারের এই সিদ্ধান্তের প্রভাব পড়তে শুরু করেছে বাংলাদেশের বাজারে। কয়েক ঘণ্টার ব্যবধানে কেজি প্রতি বেড়েছে ৪০ টাকা। এতে বিপাকে পড়েছেন ভোক্তারা।

দিনাজপুরের হিলি স্থলবন্দরে পাইকারিতে পেঁয়াজের দাম কেজিতে ৪০টাকা বেড়েছে।

রপ্তারি বন্ধের ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে কেজিতে যে পেঁয়াজ ৪৭-৫০ টাকা দরে বিক্রি হচ্ছিল তা একলাফে ৭৫-৯০ টাকায় গিয়ে ঠেকে।

বাংলাহিলি বাজারের আড়তদার ফেরদৌস রহমান জানান, দেশি পেঁয়াজ ৯০-১০০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৮০-৯০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আজ সোমবার পর্যন্ত ভারতীয় পেঁয়াজ ৮০ টাকায় পাইকারি বিক্রি হলেও কাল মঙ্গলবার থেকে ১০০ টাকায় বিক্রি করতে হতে পারে। ভারত থেকে পেঁয়াজ না আসায় এই দাম বাড়ছে।

বাজারে আসা কয়েকজন ক্রেতা আক্ষেপ করে জানান, সব কিছুতেই মাশুল গুনতে হয় ক্রেতাদের। আজ পেঁয়াজের দাম অনেক বেশি। দাম যেন নাগালের মধ্যে থাকে তার জন্য মনিটরিং করা দরকার। কিন্তু কোনোদিনই ভোক্তাদের স্বার্থ রক্ষার জন্য অভিযান চালানো হয়নি।

সূত্র: ইত্তেফাক

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন