তাগুত সরকারের বিরুদ্ধে বিক্ষোভ চলছে ইরাকে, ৩ দিনে নিহত ২৪!

0
336

বেকারত্ব, দুর্নীতি নির্মূল এবং সরকারি চাকরির দাবিতে উত্তাল ইরাক। টানা তিনদিন ধরে চলা এ বিক্ষোভে নিহত হয়েছেন অন্তত ২৪ জন। এর মধ্যে আজ বৃহস্পতিবার এক সন্ত্রাসী পুলিশসহ নিহত হয়েছেন মোট ১২ জন।

বৃহস্পতিবার ইরাকের নাসিরিয়া শহরে পুলিশ ও বিক্ষোভকারীদের সংঘর্ষে এক সন্ত্রাসী পুলিশসদস্য ও ৭জন বিক্ষোভকারী নিহত হন। একইদিনে দেশটির আরেক শহর আমারাতে বিক্ষোভকালে কথিত নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছেন আরও ৪ জন বেসামরিক নাগরিক।

এর আগে গতকাল রাজধানী বাগদাদে দাঙ্গা পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত ২ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ৬ জন। বেকারত্ব, দুর্নীতি নির্মূল এবং সরকারি চাকরির দাবিতে বুধবার রাজধানী বাগদাদের রাস্তায় নেমে আসেন হাজার হাজার মানুষ। রাজধানীতে মিছিল করে তারা তাহরির স্কয়ারে জমায়েত হওয়ার চেষ্টা করেন। এ সময় বিক্ষোভকারীরা বিভিন্ন স্লোগান তোলেন। অনেকে ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহের পদত্যাগের দাবিও তোলেন। এসময় তারা ইরাকের জাতীয়তাবাদী পতাকাকে পায়ে পিষে ফেলেন এবং আগুনেও পুড়িয়ে ফেলেন।

সন্ত্রাসী আমেরিকার বর্বরোচিত আগ্রাসনের পর যুদ্ধবিধ্বস্ত ইরাকে বর্তমান তাগুত সরকারের আগমন ঘটে। সন্ত্রাসী এই সরকার ইরাকের মুসলিমদের রক্তচুষে নিজের ক্ষমতা টিকিয়ে রাখার প্রচেষ্টায় আছে। ইরাকের সংগ্রামী মুসলিমরা তাই সন্ত্রাসী এই সরকারের বিরুদ্ধে গত ৩দিন যাবৎ আন্দোলন করে যাচ্ছেন। আন্দোলনে তাগুত সরকারের সন্ত্রাসী বাহিনী বর্বরোচিত হামলা চালালে এখন পর্যন্ত ২৪জন নিহত এবং পাঁচ শতাধিক আহত হয়েছেন বলে বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন