পাকিস্তানের মুসলমানদেরকে নদীর পানি দিবে না বলে ঘোষণা দিল, ভারতীয় মালাউন সরকার

0
241

হিন্দুত্ববাদী ভারতীয় মালাউন সরকার, পাকিস্তানের মুসলমানদেরকে নদীর পানি দিবে না বলে ঘোষণা দিয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয় যে মোদি বলেছে তার সরকার পাকিস্তানে কোন পানি যেতে দেব না এবং নদীর প্রবাহ পথ ঘুরিয়ে হরিয়ানায় নিয়ে যাবে। এই পানির অধিকার নাকি রাজ্যের কৃষকদের।

এদিকে কাশ্মীর অঞ্চলের পশ্চিমাঞ্চলীয় তিনটি নদীর পানিতে পাকিস্তানের ‘বিশেষ অধিকার’ থাকার কথা উল্লেখ করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহাম্মদ ফয়সাল বলেছে যে ভারত যদি এসব নদীর পানিপ্রবাহ পরিবর্তনে চেষ্টা করে তাহলে তা ‘আগ্রাসী কর্মকাণ্ড’ হিসেবে বিবেচনা করা হবে।

ড. ফয়সাল বলেন: দুই মাসের বেশি সময় ধরে কাশ্মীর উপত্যকায় দমনমূলক কারফিউ জারি করে রেখে, এলাকাটিকে সারা দুনিয়া থেকে বিচ্ছিন্ন করে রাখার পর ভারতীয় নেতাদের কাছ থেকে যেসব মন্তব্য আসছে তাতে প্রমাণিত হয় যে তারা ভারতকে একটি দায়িত্বহীন, আগ্রাসী রাষ্ট্রে পরিণত করছে। মানবাধিকার বা আন্তর্জাতিক বাধ্যবাধকতার কোন তোয়াক্কা তারা করে না।

পাকিস্তানের গণমাধ্যম ডনের সাপ্তাহিক ব্রিফিংয়ে, পাকিস্তানে পানি প্রবাহ বন্ধ করে দেয়ার ব্যাপারে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাম্প্রতিক মন্তব্য সম্পর্কে প্রশ্ন করা হলে ড. ফয়সাল এসব কথা বলেন।

মুখপাত্র আরো বলেন, সিন্ধু পানি চুক্তি অনুযায়ী পশ্চিমাঞ্চলীয় তিনটি নদীর পানিতে পাকিস্তানের ‘এক্সক্লুভিস রাইট’ রয়েছে। এই নদীগুলোর প্রবাহ পরিবর্তনের কোনরকম চেষ্টা ভারত করলে পাকিস্তান তাকে আগ্রাসন হিসেবে বিবেচনা করবে। এবং সে অনুযায়ী জবাব দেয়ার অধিকার পাকিস্তানের থাকবে বলেও হুঁশিয়ার করে দেন তিনি।

 

 

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন