অযোধ্যায় বাবরির স্থানে মন্দির নির্মাণের পর, মথুরা ও কাশীতে মসজিদ ভেঙ্গে মন্দির নির্মাণ করার ঘোষণা দিল মহন্ত

1
247

ভারতে বাবরী মসজিদ-রাম জন্মভূমি বিতর্ক নিষ্পত্তি হওয়ার আগেই এবার মথুরা ও কাশী নিয়ে আন্দোলনের ঘোষণা দিয়েছে অখিল ভারতীয় আখড়া পরিষদের সভাপতি উগ্র হিন্দুত্ববাদী নেতা মহন্ত নরেন্দ্র গিরি।

গত (শুক্রবার) গণমাধ্যমে ওই তথ্য প্রকাশ্যে আসায় নয়া বিতর্ক সৃষ্টি হয়েছে।

সংবাদ মাধ্যম পার্সটুডের বরাতে জানা গেছে, আখড়া পরিষদের প্রধান মহন্ত নরেন্দ্র গিরি বলেছে, অযোধ্যা ইস্যু সমাধান হওয়ার পরে মথুরা এবং কাশীতে মন্দির নির্মাণ আন্দোলনে গতি বাড়ানো হবে। তাঁর দাবি, কাশী ও মথুরাতে মন্দির ভেঙে মসজিদ নির্মিত হয়েছিল। কেন্দ্র এবং রাজ্যে হিন্দুদের সরকার থাকায় এই কাজে কোনও বাধা আসা উচিত নয়।

মহন্ত নরেন্দ্র গিরি বলেছে, ‘কাশী ও মথুরায় দীর্ঘদিন ধরে মন্দির নির্মাণের জানানো হচ্ছে। আমার আশা অযোধ্যা বিতর্কে সিদ্ধান্ত রাম মন্দিরের পক্ষে আসবে। মুসলমানদের কাশী ও মথুরা নিয়ে নিজেদের দাবি ছেড়ে দেওয়া উচিত।’ দেশের ঐক্য ও অখণ্ডতার জন্য কাশী ও মথুরায় মন্দির নির্মাণকে সমর্থন করা উচিত বলেও মহন্ত নরেন্দ্র গিরি জঘন্য মন্তব্য করে।

এর আগে ২০১৭ সালে সন্ত্রাসী দল বিজেপি’র সিনিয়র নেতা সুব্রমনিয়াম স্বামী ২০১৯ সালের পরে মথুরা এবং কাশীর মূল মন্দিরের জন্য আন্দোলন শুরু করা হবে বলে মন্তব্য করেছিল।

১৯৯০-এর দশকে যখন বিজেপি’র পক্ষ থেকে প্রথম রাম মন্দির নির্মাণের আন্দোলন শুরু হয়েছিল তখন স্লোগান উঠেছিল, ‘অযোধ্যা স্রেফ ঝাকি হ্যায়, কাশী-মথুরা বাকি হ্যায়।’

স্বামীর দাবি প্রসঙ্গে অল ইন্ডিয়া পার্সোনাল ল’ বোর্ডের সদস্য ও প্রখ্যাত আইনজীবী জাফরইয়াব জিলানী সেই সময় বলেছিলেন, ‘সংসদে এর আগে আইন পাস করা হয়েছে যে, অযোধ্যার বাবরী মসজিদ-রাম জন্মভূমি বিতর্ক বাদে দেশের অন্যত্র যেসব ধর্মস্থান আছে তাদের স্থিতি সেই রকম থাকবে যেরকম ১৫ আগস্ট, ১৯৪৭ সালে ছিল।’

কিন্তু এবার ভারতীয় আখড়া পরিষদের সভাপতি মহন্ত নরেন্দ্র গিরি কাশী ও মথুরায় মন্দির নির্মাণ ইস্যুতে নতুন করে বির্তক উসকে দিচ্ছে বলে মনে করছেন  বিশ্লেষকরা ।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন