সোমালিয়া ও কেনিয়ায় গত সপ্তাহে হারাকাতুশ শাবাব মুজাহিদগণের হামলায় সন্ত্রাসীদের জান মালের বিপুল ক্ষয়ক্ষতি!

0
214

গত সপ্তাহে হারাকাতুশ শাবাব মুজাহিদগণ আফ্রিকার দেশ সোমালিয়া ও কেনিয়ার বিভিন্ন স্থানে সন্ত্রাসী বাহিনীর সামরিক ইউনিট ও ঘাঁটিসমূহে হামলা চালিয়েছেন।

শাহাদাহ নিউজের বরাতে জানা যায়, গত বুধবার(৩০অক্টোবর) হারাকাতুশ শাবাব মুজাহিদগণ সোমালিয়া এবং কেনিয়ার মধ্যবর্তী  আর্টিফিসিয়াল  সীমান্তের   ডোবলি শহরের দিজাবোলা জেলায়  সন্ত্রাসীদের  সামরিক ঘাঁটিতে তীব্র হামলার পরে  সামরিক  ঘাঁটিটি  দখল করে নিয়েছেন।

উক্ত হামলায় ২ কেনিয়ান উচ্চপদস্থ সন্ত্রাসী পুলিশ অফিসার গুরুতর আহত হওয়ার বিষয়টি স্বীকার করেছে।

 

সোমালিয়ার যুবা  প্র্রদেশ

 

সোমালিয়ার দক্ষিণাঞ্চলীয় যুবা  প্রদেশে  এই সপ্তাহে  আশ শাবাবের  মুজাহিদগণ  বেশ কয়েকটি হামলা চালিয়েছেন।

হামলার মধ্যে  গত শনিবার  সোমালিয়ার কিসমায়োর পার্সিংগনি এলাকায়  সরকারী সন্ত্রাসী  মিলিশিয়াদের একটি সামরিক ঘাঁটিতে বোমা বিস্ফোরণ হামলা চালিয়েছেন।

হারাকাতুশ শাবাব মুজাহিদগণের বোমা বিস্ফোরণ হামলায়  ১৩ সন্তাসীর ও অধিক  মিলিশিয়ান  হতাহত হয়েছে।

 

একই রাজ্যে, পার্সিংগনি অঞ্চলের নিকটে, গত বুধবার  হারাকাতুশ শাবাব মুজাহিদগণের হামলায় সোমালিয়ার সন্তাসীদের বিশেষ বাহিনী যারা ‘বানক্রফট’ নামে পরিচিত তাঁদের ৫ সন্ত্রাসী নিহত হয়েছে। আহত হয়েছে আরো ৯ সন্ত্রাসী। ক্ষতিগ্রস্থ হয়েছে সন্ত্রাসীদের দুটি সামরিকযান।

 

এমনিভাবে, হারাকাতুশ শাবাব মুজাহিদগণ সোমালিয়ার কিসমায়ো শহরের শহরতলির আরারি এলাকার কাছে দুটি বিস্ফোরক ডিভাইস দিয়ে  সরকারী সন্ত্রাসী  মিলিশিয়াদের  একটি সামরিক কনভয়ে বিস্ফোরণ হামলা চালিয়েছেন।

যার ফলে জান মালের বিপুল পরিমাণ  ক্ষয় ক্ষতি হয়েছে।

 

এদিকে, বৃহস্পতিবার পারসিংগনি অঞ্চলে সরকারী মিলিশিয়াদের সামরিক ঘাঁটিতে আরও একটি মর্টার হামলায়,  জান মালের অনেক ক্ষয়ক্ষতি ঘটে।

 

 

রাজধানী মোগাদিশু

গত সোমবার সোমালিয়ার  রাজধানী হাডান জেলায় একটি গাড়িতে মুজাহিদগণের  বোমা হামলায় সরকারী মিলিশিয়াদের এক সন্ত্রাসী  নিহত হয়।

পরের দিন রাজধানীর  সোমালিয়ার দক্ষিণ-পশ্চিমে আফজুয়ীর শহরতলিতে সরকারি মিলিশিয়াদের যাত্রীবাহী একটি সামরিক ইউনিটে  হারাকাতুশ শাবাব মুজাহিদগণের হামলায় সরকারি মিলিশিয়ার চার  সন্ত্রাসী সদস্য নিহত হয়।

এবং তারা যে সামরিক বাহিনী নিয়ে যাত্রা করছিল তা  ক্ষতিগ্রস্থ হয়ে পড়ে।

গত মঙ্গলবার সোমালি পুলিশ অফিসার আবগালো   মুজাহিদগণের হত্যার চেষ্টা থেকে  বেচেঁ যায়, পরে ওয়ার্ডুকলি জেলায়  মুজাহিদগণ বোমা দিয়ে তার গাড়িটি ধ্বংস করে দেয়।

লোয়ার শ্যাবেল প্রদেশ

সোমালিয়ার দক্ষিণের লোয়ার শ্যাবেল প্রদেশে এই সপ্তাহে সর্বোচ্চ সংখ্যক অভিযান পরিচালনা করা হয়েছে।

গত শনিবার, দক্ষিণ সোমালিয়ার লোয়া শ্যাবেলে মুজাহিদগণের বোমা বিস্ফোরণ হামলায়

একটি মোটর সাইকেল ধ্বংস হয়ে গেছে। দুই সন্ত্রাসী সরকারী মিলিশিয়ান  নিহত হয়েছে। আহত হয়েছিল আরো ১ সন্ত্রাসী।

 

একই রাজ্যে, গত মঙ্গলবার সরকারী মিলিশিয়া বাহিনী  যে গাড়িতে যাত্রা করছিল,  তা রাজ্যের ” 50″ কি:মি: দূরে মুজাহিদগণের  একটি বিস্ফোরক ডিভাইসে ধ্বংস হয়ে যায়। ফলে তিন সন্ত্রাসী  নিহত হয়।

এমনিভাবে,  বাড়ায়ী শহর, জালউইন শহর ও মিশলাই অঞ্চলে উগান্ডার সামরিক ঘাঁটিগুলিতে  মুজাহিদগণ অভিযান চালিয়েছেন। যার ফলে  অগণিত হতাহতের ঘটনা ঘটে।

এ রাজ্যের সর্বশেষ অভিযানগুলি হ’ল একটি সামরিক ট্রাক ও একটি সরকারী মিলিশিয়াদের একটি ট্যাঙ্ক মুজাহিদগণের হামলায় ধ্বংস  হয়েছে। ফলে ৩সন্ত্রাসী হতাহত হয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন