রাজদানী বাগদাদে আন্দোলনকারী ও মুরতাদ বাহিনীর মধ্যে হওয়া সংঘর্ষে 2+ জন নিহত ও 42 জন আহত!

0
238

ইরাকের এক নিরাপত্তা সূত্র মোতাবেক, মধ্য বাগদাদে আন্দোলনকারী ও ইরাকী মুরতাদ বাহিনীর মধ্যে হওয়া লড়াইতে 2 জন নিহত ও 42 জন আহত।

ইরাকের রাজধানী বাগদাদের তাহরীর স্কয়ারের খিলানী এলাকায় কয়েক সপ্তাহ ধরে এই আন্দোলন চলছে। যার কারণ হিসাবে দেখানো হচ্ছে যে, দেশটির মুরতাদ সরকারের অনিয়ম, অর্থ আত্মসাৎ, সাধারণ মানুষের নিরাপত্তাহিনতা, সরকারি চাকরিতে সাধারন ইরাকিদের জায়গা না পাওয়া ও দেশের অসময়েও ইরানের পাচাটতে থাকা।

দেশটির নিরাপত্তা সূত্র জানায় যে, ইরাকী মুরতাদ পুলিশ বাহিনী বিক্ষোভকারীদের ছত্র ভঙ্গ করতে টিআর গ্যাস ব্যবহার করেছে।

টিআর গ্যাসের একটি ক্যান একজন বিক্ষোভকারীর মাথায় লাগে এবং তৎক্ষণাৎ তাঁর মৃত্যু হয়। আর অন্য বিক্ষোভকারী পরে হাসপাতাল এ নিহত হন। যদিও নিহতের সংখ্যা আরো বেশি বলেই ধারনা করা হয়। এসময় আহত হন আরো 42 এরও অধিক বিক্ষোভকারী।

অক্টোবর এর প্ৰথম সপ্তাহ থেকে ইরাকি মুরতাদ সরকারি পলিসির বিরূদ্ধে গণ আন্দোলন শুরু করেন দেশটির সাধারণ জনগণ।বিক্ষোভকারীদের মতে ইরাকি সরকার ,ইরাকের বাসিন্দাদের জীবনযাত্রার মান উন্নত করতে এবং দুর্নীতি দূর করতে ব্যর্থ হয়েছে।পরবর্তী কালে বিক্ষোভকারীরা মুরতাদ “আব্দেল আব্দুল মাহদী” সরকারের পদত্যাগ দাবি করতে থাকেন।

ইরাকি মানবাধিকার কমিশন মোতাবেক 1 অক্টোবর থেকে শুরু হওয়া বিক্ষোভে দেশটির মুরতাদ বাহিনীর হামলায় 325 জন ইরাকি নাগরিক নিহত এবং 15000 জন বিক্ষোভকারী আহত হয়েছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন