সিরিয়ায় সন্ত্রাসী আসাদ ও রাশিয়ান কুফ্ফার জোট বাহিনীগুলোর হামলায় এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন কয়েক লক্ষ মানুষ ও ২৯ হাজার নিষ্পাপ শিশু !

0
141

গত বুধবার (২০ নবেম্বর) ছিল বিশ্ব শিশু দিবস, আর উক্ত দিবস উপলক্ষে লন্ডনভিত্তিক একটি মানবাধিকার সংগঠন বুধবার সিরিয়ার চলমান গৃহযুদ্ধে কুফ্ফার রাশিয়া ও মুরতাদ আসাদ সন্ত্রাসী বাহিনীর অমানবিক হামলায় নিহত হওয়া সিরিয়ান শিশুদের নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

উক্ত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১১ সালের পর থেকে কুখ্যাত নুসাইরী শিয়া আসাদ সরকার ও ইরান সমর্থিত সন্ত্রাসীদের অমানবিক বিমান হামলা ও গোলাগুলিতে নিহত হয়েছে ২২ হাজার ৭৫৩ জন সিরিয়ান শিশু। এছাড়া অন্তত ১৮৬ জন সিরিয়ান শিশু প্রাণ হারিয়েছে মুরতাদ বাহিনীর রাসায়নিক হামলায়। আর ৩০৫ জন শিশু অপুষ্টি এবং চিকিৎসার অভাবে মারা গেছে।

সিরিয়ার চলমান গৃহযুদ্ধে নিরাপরাধ মানুষকে হত্যার ক্ষেত্রে আসাদ ও ইরানী মুরতাদ বাহিনীর পরে দ্বিতীয় অবস্থানে রয়েছে কুফ্ফার রাশিয়ান সন্ত্রাসী বাহিনী, এরপরেই রয়েছে আন্তর্জাতিক ক্রুসেডার মার্কিন সন্ত্রাসী জোট বাহিনী।

এদিকে ৫০৩৪ জন সিরিয়ান শিশু এখনো সন্ত্রাসী বাহিনীগুলোর অন্ধকার প্রকোষ্ঠ বন্দীত্বের জিবন-জাপন কাটাচ্ছেন। যার মাঝে ৩৬১৮ জন শিশু বন্দী রয়েছে মুরতাদ আসাদ সন্ত্রাসী বাহিনীর কারাগারগুলোতে, সন্ত্রাসী পিকেকে (কুর্দি) এর কারাগারগুলোতে রয়েছে ৭২২ জন শিশু। এছাড়াও তুর্কি সমর্থিত গণতান্ত্রিক বিদ্রোহী গ্রুপগুলোর কারাগারে রয়েছে আরো ৩২৬ জন সিরিয়ান শিশু।

জাতিসংঘের পরিসংখ্যান অনুসারে সিরিয়ার চলমান গৃহযুদ্ধে কয়েক লক্ষ সিরিয়ান জনসাধারণ মারা গেছেন এবং আরও এক কোটিরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন