সৌদিতে মার্কিন সৈন্য, যুদ্ধবিমান, রাডার ও ক্ষেপণাস্ত্র মোতায়ন করছে ক্রুসেডার আমেরিকা : ট্রাম্প

0
338

একুশ শতকের ক্রুসেডের নেতৃত্বদানকারী দেশ আমেরিকার প্রেসিডেন্ট ক্রুসেডার প্রধান ডোনাল্ড ট্রাম্প বলেছে, সৌদি আরবে আমেরিকার সৈন্য মোতায়েনের পাশাপাশি সৌদি আরবের রাডার এবং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাও কন্ট্রোল করবে আমেরিকা। এছাড়া মার্কিনীদের একটি এয়ার এক্সপেডিশন উইং এবং দুই স্কোয়াড্রন যুদ্ধবিমান মোতায়েন করা হবে। তবে এ কার্যক্রমের চরম বিরোধিতা করে হুঁশিয়ারি উচ্চারণ করেছে সন্ত্রাসের আরেক দেশ রাশিয়া। মস্কো থেকে বলা হয়েছে, সৌদিতে মার্কিন সেনা মোতায়েনের কারণে এ অঞ্চলে উত্তেজনা আরও বেড়ে যাবে।

মার্কিন কংগ্রেসের সিনেট এবং প্রতিনিধি পরিষদের প্রধানের কাছে লেখা এক চিঠিতে সন্ত্রাসী ট্রাম্প সৌদিতে মার্কিন সৈন্য, যুদ্ধবিমান, রাডার ও ক্ষেপণাস্ত্র মোতায়ন কথা জানায়।

বুধবার (২০ নভেম্বর) রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানভ সৌদিতে মার্কিন বাহিনীর বিরুদ্ধে হুশিয়ারিমূলক মন্তব্য করে।

এর আগের দিন ক্রুসেডার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কংগ্রেসকে সেনা মোতায়েনের কথা জানায়। নতুন করে সেনা মোতায়েনের ফলে সৌদি আরবে মার্কিন সেনা সংখ্যা দাঁড়াবে তিন হাজারে।

ইতিমধ্যে মার্কিন সেনাদের প্রথম দল সৌদি আরবে পৌঁছেছে এবং বাকি সেনা আগামী কয়েক সপ্তাহের মধ্যে পৌঁছাবে বলে ওই চিঠিতে জানানো হয়েছে।

চিঠিতে পরিষ্কার করে বলা হয়েছে, যতদিন প্রয়োজন ততদিন এসব সেনাসদস্য মোতায়েন করা থাকবে। সন্ত্রাসী ট্রাম্প দাবি করে, ওয়াশিংটনের এ পদক্ষেপের ফলে মধ্যপ্রাচ্যে মার্কিন স্বার্থ রক্ষিত হবে। এছাড়া ইরানকে মোকাবেলায় মধ্যপ্রাচ্যে মোতায়েন করা সেনাদের শক্তি বাড়বে।

সূত্রঃ পার্সট্যুডে

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন