ক্রুসেডার ট্রাম্পের ইসরায়েল প্রীতির তথাকথিত পরিকল্পনার প্রতি সমর্থন সৌদি আরবের

0
351

মার্কিন প্রেসিডেন্ট ক্রুসেডার ডোনাল্ড ট্রাম্পের ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরায়েল প্রীতির তথাকথিত মধ্যপ্রাচ্য পরিকল্পনা বা ‘ডিল অব দ্য সেঞ্চুরি’-র ব্যাপারে সৌদি আরবের দু’জন পদস্থ কর্মকর্তার বক্তব্য থেকে বোঝা যায় কোনও কোনও আরব দেশ ট্রাম্পের ষড়যন্ত্রমূলক ওই পরিকল্পনা বাস্তবায়নের জন্য আমেরিকা ও ইসরায়েলকে সহযোগিতা করছে।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) সৌদি আরবের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আব্দুল জুবায়ের দাবি করেছেন, ট্রাম্পের ঘোষিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ পরিকল্পনায় বেশ কিছু ইতিবাচক দিকও রয়েছে।

অন্যদিকে ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার প্রচেষ্টা চলছে জানিয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান দাবি করেছেন, ইরান এ অঞ্চলের সবার শত্রু।

পর্যবেক্ষকরা বলছেন, সৌদি দুই কর্মকর্তার এ বক্তব্য থেকে বোঝা যায় কোনও কোনও আরব দেশ বিশেষ করে সৌদি আরব এ অঞ্চলের মুসলমানদের এক নম্বর শত্রু দখলদার ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টা চালাচ্ছে। আমেরিকা আরব দেশগুলোর সহযোগিতায় ফিলিস্তিন বিরোধী ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ পরিকল্পনা বাস্তবায়নের পদক্ষেপ নিয়েছে যাতে পরবর্তীতে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প পশ্চিম এশিয়ার ব্যাপারে ষড়যন্ত্রগুলো সহজে বাস্তবায়ন করতে পারেন।

পর্যবেক্ষকরা বলছেন, ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ শুধু ফিলিস্তিন ইস্যুতেই সীমাবদ্ধ নয়। বরং অন্যান্য মুসলমান অধ্যুষিত এলাকার ব্যাপারেও টার্গেট করা হয়েছে এবং এ ব্যাপারে যেকোনো উদাসীনতা এ অঞ্চলের মুসলমান দেশগুলোর জন্য ধ্বংসাত্মক পরিণতি ডেকে আনবে।

সূত্রঃ ইনসাফ২৪

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন