ট্রাম্পের চোখে বস্তি আড়াল করতে দেয়াল তুলছে মোদি সরকার

1
392

ভারতে আহমেদাবাদের বস্তি লুকাতে ৬/৭ ফুট উঁচু অর্ধকিলোমিটারের দেয়ালও নির্মাণ করা হচ্ছে বলে জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চোখের আড়াল করতে বস্তিগুলোতে দেয়ার তুলে দিচ্ছে ভারতীয় সরকার। ট্রাম্প চলতি মাসে ভারত সফরে আহমেদাবাদে যাবে।

তখন সেখানকার বস্তিগুলো যাতে তার চোখে না পড়ে, তাই নতুন দেয়াল নির্মাণ করে দেয়া হচ্ছে।

দেয়াল নির্মাণকারী ঠিকাদার বলছেন, আহমেদাবাদের বিমানবন্দর থেকে গাড়িতে করে যাওয়ার সময় বস্তিগুলো ডোনাল্ড ট্রাম্পের চোখে পড়ুক, তা চাচ্ছে না সরকার।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই ঠিকাদার বলেন, যত দ্রুত সম্ভব আমাকে একটি দেয়াল তোলার নির্দেশ দেয়া হয়েছে। প্রকল্পটি শেষ করতে দেড়শ মিস্ত্রী দিন-রাত কাজ করে যাচ্ছেন।

সৌন্দর্যবর্ধন ও পরিচ্ছন্নতার অংশ হিসেবে এসব দেয়াল নির্মাণ করে সরকার বস্তি আড়াল করতে চাচ্ছে। তবে যুক্তি যা-ই হোক না কেন, চারশ মিটার দীর্ঘ ও সাত ফুট উঁচু দেয়াল মার্কিন প্রেসিডেন্টের চোখ থেকে বস্তিকে আড়াল করতে সক্ষম হবে।

আহমেদাবাদ জেলার ওই বস্তিতে আটশটি পরিবার বসবাস করছে। প্রেসিডেন্ট পদে ডোনাল্ড ট্রাম্পেরও অন্যতম একটি নির্বাচনী প্রতিশ্রুতি ছিল মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করা।

ভারত-মার্কিন কৌশলগত সম্পর্ক দৃঢ় করতে আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি সে ভারত সফরে আসবে। আহমেদাবাদ স্টেডিয়ামে ‘হাউ আর ইউ, ট্রাম্প’ অনুষ্ঠানে উপস্থিত হওয়ার কথা রয়েছে ট্রাম্পের।

গত তিন দশক ধরে পরিবার-পরিজন নিয়ে ওই বস্তিতে বসবাস করা দিনমজুর পার্বতী বলেন, অভাব আর বস্তি আমাদের জীবনের সবচেয়ে বড় বাস্তবতা। কিন্তু মোদি সরকার সেই দারিদ্র্যতা আড়াল করতে চাচ্ছে।

অন্যদিকে, আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে স্বাগত জানাতে ৩ ঘণ্টার সফরে ভারতের খরচ ১০০ কোটি রুপি ধরা হয়েছে। মাত্র তিন ঘণ্টার জন্যে আহমেদাবাদ যাওয়ার কথা মার্কিন প্রেসিডেন্টের। ডোনাল্ড ট্রাম্পকে স্বাগত জানাতে আহমেদাবাদকে সাজাতে আনুমানিক খরচ হচ্ছে প্রায় ১০০ কোটি রুপি।

সূত্র: এই সময়

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন