ভারতীয় সীমান্তসন্ত্রাসীদের হত্যার বিচার দাবিতে ২৪ দিন ধরে ঢাবি শিক্ষার্থীর অবস্থান কর্মসূচি

0
211

সীমান্তে ভারতীয় সীমান্তসন্ত্রাসী বাহিনী বিএসএফ নির্বিচার গুলি ও নির্মম নির্যাতনের মাধ্যমে বাংলাদেশি নাগরিক হত্যার বিচারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে ২৪ দিন ধরে অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী।

আজ সোমবার ২৪তম দিনের মতো অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন ঢা‌বির মার্কেটিং বিভাগের এমবিএ এর শিক্ষার্থী নাসীর আব্দুল্লাহ।

তিনি জানান, সীমান্তে হত্যা বন্ধে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দৃশ্যমান পদক্ষেপ না দেখা পর্যন্ত তিনি এ কর্মসূচি চালিয়ে যাবেন। পাশাপাশি তিনি গণস্বাক্ষর কর্মসূচি শুরু করেছেন। সংহতি ও গণস্বাক্ষ‌রে যারা অংশ নি‌চ্ছেন তারা নি‌জের অবস্থান ও বক্তব্য জানা‌চ্ছে পা‌শে রাখা বই‌টি‌তে।

এর আগে গত ২৫ জানুয়ারি থেকে সীমান্তে মানুষ হত্যার প্রতিবাদে রাজু ভাস্কর্যের পাদ‌দে‌শে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করে আসছেন নাসির আব্দুল্লাহ।

নাছির বলেন, সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফ প্রতিনিয়ত বাংলাদেশী নাগরিকদের হত্যা করছে। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় তা‌তে নির্বিকার। যা খুবই দুঃখজনক। বাংলাদেশের কেউ যদি কোন অপরাধ করে দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে সমাধান হতে পারে কিন্তু গু‌লিবর্ষণ ও হত্যা কোনো সমাধান নয়।

অবস্থান কত দিন চলবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে যথাযথ পদক্ষেপ না নেয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি অব্যাহত রাখবেন তি‌নি।

তার এ কর্মসূচি সীমান্ত হত্যা বন্ধে কতটুকু কার্যকর হতে পারে এমন প্রশ্নের জবাবে না‌সির বলেন, বর্তমান তরুণ সমাজ সচেতন। তরুণ সমাজ চাইলেই অ‌নেক কিছু কর‌তে পা‌রে। সে জায়গা থেকে আমি আশা করি এই অবস্থানের ফলে সীমান্তে হত্যা বন্ধ হবে এবং সাম্প্রতিক ঘটনার সুষ্ঠু তদন্ত হবে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন