ভারতের প্রায় ২০ লাখ মুসলিম রাষ্ট্রহীন হওয়ার ঝুঁকিতে: জাতিসংঘ মহাসচিব

0
166
U.N. Secretary General Antonio Guterres speaks to The Associated Press, in Lahore, Pakistan, Tuesday, Feb. 18, 2020. Guterres said Tuesday that the coronavirus outbreak that began in China "is not out of control but it is a very dangerous situation." Antonio Guterres said that "the risks are enormous and we need to be prepared worldwide for that." The outbreak has infected more than 73,000 people globally. (AP Photo/K.M. Chaudhry)

ভারতের ২০ লাখ মানুষ রাষ্ট্রহীন হওয়ার ঝুঁকিতে রয়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস। তিনি দেশটিতে মুসলিমদের বিরুদ্ধে বৈষম্যে উদ্বেগ প্রকাশ করে বলেন, ভারতীয় পার্লামেন্টে নাগরিকত্ব সংশোধনী আইন পাসের মাধ্যমে ২০ লাখ মুসলিম রাষ্ট্রহীনতার ঝুঁকিতে রয়েছে।

পাকিস্তানের প্রভাবশালী গণমাধ্যম ডন নিউজকে দেয়া একান্ত বিশেষ সাক্ষাৎকারে তিনি এ সব উদ্বেগ প্রকাশ করেন।

ডন নিউজকে একান্ত সাক্ষাৎকারে জাতিসংঘের প্রধানকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচসহ গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন এবং নয়াদিল্লিতে প্রকাশিত কাশ্মীর নিয়ে সাম্প্রতিক ঘটনা-সংক্রান্ত প্রতিবেদনগুলো সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল, যেমন ভারতীয় সেনাবাহিনী দ্বারা নির্যাতন, যৌন নির্যাতন ও সাত বছরের কম বয়সী শিশুদের কারাবন্দি করে রাখা।

তিনি বলেন, সব প্রতিবেদনে কাশ্মীরে ‘ঠিক কী ঘটছে’ তা পরিষ্কার করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং ‘এ প্রতিবেদনগুলো গুরুত্ব সহকারে নেয়া উচিত’।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন