ত্রাণের অর্ধশত কোটি টাকারও বেশি গায়েব!

0
230

দুর্যোগকালীন সময়ে ক্ষতিগ্রস্ত মানুষকে ঢেউটিন ও কম্বল বিতরণের নামে অর্ধশত কোটি টাকারও বেশি লোপাট করে নিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা। যেসব এলাকায় এসব ত্রাণ বিতরণ করা হয়েছে বলে দেখানো হয়েছে তার কোন প্রমাণ নেই। অভিযোগটি কমিটিতে উত্থাপিত হওয়ার পর বিশাল অঙ্কের এই টাকা কোথায় কিভাবে ব্যয় করা হয়েছে এর কোনো ডকুমেন্টই পেশ করতে পারেননি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্তরা।

অর্থ ব্যয়ের কোনো রেকর্ডই নেই তাদের কাছে। এদিকে মহাহিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয় জানিয়েছে, তারা যখন বিষয়টি নিয়ে অডিট করে তখন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঢেউটিন ও কম্বল ক্রয় করে বিভিন্ন দুর্যোগপ্রবণ এলাকায় বিতরণ করা হয়েছে বলে জানানো হয়। তবে এ সময় তারা প্রায় ৪৬ কোটি টাকা খরচের কোনো রেকর্ডপত্র হাজির করতে পারেননি।

আর যেসব রেকর্ড উত্থাপন করা হয়েছে তাতে এসব ত্রাণ পণ্য ক্রয়ে কার্যাদেশ দেয়ার নিয়মকানুন মানা হয়নি। সর্বনিম্ন দরদাতাদের কাজ না দিয়ে নিজস্ব ঠিকাদারদের মাধ্যমে ক্রয় কাজ সম্পন্ন করা হয়েছে। এতে কার্যাদেশের চেয়ে কোটি কোটি টাকা বেশি দেখানো হয়েছে।

উত্থাপিত পাঁচটি অডিট আপত্তির সাথে জড়িত মোট টাকার পরিমাণ ৬১ কোটি ৮৪ লাখ ৩১ হাজার ৯৮০ টাকা।

মানবকন্ঠের সূত্রে জানা যায় কার্যাদেশ ও চুক্তি বহির্ভূতভাবে ঠিকাদারকে প্রাপ্যতার অতিরিক্ত বিল পরিশোধ করায় সরকারের ৪১ লাখ ১৬ হাজার ১৪৭ টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে প্রমাণক জমাদান সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয় বৈঠকে। এ ছাড়া সর্বনিম্ন দরদাতার কাছ থেকে ঢেউটিন ক্রয় না করায় ৫ কোটি ৩৫ লাখ ২৯ হাজার ৫০৮ টাকা আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে তৃপক্ষীয় মিটিং করে আপত্তিটি অনধিক এক মাসের মধ্যে অডিট অফিসের সন্তুষ্টি সাপেক্ষে বিষয়টি নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে মোট ৪৫ কোটি ৮৫ লাখ ৯০ হাজার ৪২৩ টাকার নিরীক্ষাযোগ্য রেকর্ডপত্র নিরীক্ষায় উত্থাপন করা হয়নি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে বাস্তব যাচাই সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়। এ ছাড়া সর্বনিম্ন দরদাতার কাছ থেকে কম্বল ক্রয় না করার ফলে ৩০ লাখ ৫৫ হাজার ৫৪৭ টাকা আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি বাস্তব যাচাই সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন