‘সরকারের অনেকেই নিশ্চিত ছিলো বাংলাদেশে করোনার বিস্তার ঘটবে না’

0
355

করোনা ভাইরাসের ব্যাপক বিস্তার নিয়ে অনেকেই কথা বলছেন। আওয়ামী সরকারের বেপরোয়া মনোভাবের কারণে আজ বাংলাদেশের এমন অবস্থা হয়ে দাঁড়িয়েছে। একটি নিউজ পোর্টালের সাংবাদিক এমন কথাই জানিয়েছেন। তার বক্তব্য আল ‍ফিরদাউস পাঠকদের জন্য বিডি প্রতিদিন সূত্রে নিচে হুবহু তুলে ধরা হল-

“করোনাভাইরাস নিয়ে ৫০০ সদস্যের কমিটি গঠনের কথা শুনেই প্রশ্ন তুলেছিলাম- এই কমিটির কার্যকারিতা কি? এখন দেখছি খোদ কমিটির প্রধানই বলছেন, তিনি কোনো কিছুই জানেন না, তাকে জানিয়ে কোনো কিছু করা হয় না। এ থেকেই কি প্রমাণ হয় না- করোনাভাইরাসকে সরকার আসলে গুরুত্বের সাথে নেয়নি। না হলে ৫০০ সদস্যের কমিটিই গঠন করবে কেন- কমিটির প্রধানকে এমন হতাশা প্রকাশ করতে হবে কেন!

সরকারের অনেকেই নিশ্চিত ছিলেন- বাংলাদেশে করোনাভাইরাসের বিস্তার ঘটবে না। কিভাবে নিশ্চিত ছিলেন- সেটি পরিষ্কার নয়।

করোনাভাইরাস নিয়ে সতর্কতার কথা বললে, সরকারকে কোনো পরামর্শ দিলে সরকার সমর্থক কিছু লোক তেলেবেগুনে জ্বলে উঠে সেখানে এজেন্ডা, ষড়যন্ত্রের গন্ধ খুঁজতো। সরকার প্রধানকে যেকোনো নাগরিক পরামর্শ দিতে পারে, সরকার প্রধানের কাছে দাবি জানাতে পারে- এটি পর্যন্ত তারা মানতে চাইতো না। ’ সবকিছুই নিয়ন্ত্রণে আছে’- এই জিগির তুলে তারা পরিস্থিতি আড়াল করে রাখতে পছন্দ করতো।

এরা যে সরকারের জন্য কতোটা ঝুঁকিপূর্ণ- তা আস্তে আস্তে প্রমাণ হচ্ছে।
পরীক্ষার আওতা যতো বাড়বে আক্রান্তের সংখ্যা ততবেশি পাওয়া যাবে- এটি হচ্ছে এখন বাংলাদেশের জন্য বাস্তবতা। ‘সঠিক সময়ে পদক্ষেপ নেয়ায় সবকিছু নিয়ন্ত্রণে আছে’- এই জিকির থেকে বের হয়ে খোলা চোখে পরিস্থিতি দেখার সময় শেষ হয়ে আসছে।”

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন