ভারতে খোলা জায়গায় ঈদের নামাজ আদায় করায় ১১ মুসলিমকে গ্রেপ্তার

0
82

ভারতের উত্তরপ্রদেশের কুশিনগরে খালি জায়গায় ঈদ-উল-আযহার নামাজ আদায় করার কারণে পুলিশ ১১ জন মুসলিমকে গ্রেফতার করেছে। তাদেরকে গত ২৭ জুন রাত ২টার দিকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের মধ্যে শিশু ও বৃদ্ধও রয়েছে।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, ওই স্থানে ঈদের নামাজ পড়ার বিষয়ে তাদের কাছে ফোনে অভিযোগ এসেছিল। পরে তদন্তে করে ওই জমি স্থানীয় গ্রামসভার জানার পর তাদেরকে গ্রেফতার কর হয়।

গণমাধ্যম সূত্রে জানা যায়, উত্তরপ্রদেশে যেসব এলাকায় মসজিদ ও ঈদগাহের জায়গা সীমিত ছিল, সেসব এলাকায় এ বছর এক স্থানে একাধিকবার জামাত অনুষ্ঠিত হয়েছে। কিন্তু কুশিনগরে ঈদগাহ না থাকায় তারা উক্ত খোলা মাঠে শান্তিপূর্ণভাবে ঈদের জামাত আদায় করেছিল।

আর এ ঘটনায় উত্তরপ্রদেশের হিন্দুত্ববাদী মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অনুমতি ছাড়া উক্ত স্থানে নামাজ আদায় করায় মুসলিমদের গ্রেফতারের আবেদন করলে, পুলিশ তাদেরকে গ্রেপ্তার করে।

উল্লেখ্য যে, ২০২৩ সালে ঈদগাহের মাঠে জায়গা সঙ্কুলান না হওয়ায় বাহিরের রাস্তায়ও ঈদের নামাজ পড়েছিল অনেকে। আর এ কারণে সেসময় মুসলিমদের বিরুদ্ধে তিনটি এফআইআর (মামলা) দায়ের করা হয়েছিল। পুলিশের এক অফিসারের অভিযোগের ভিত্তিতে ঈদগাহ পরিচালনা কমিটির কয়েকজন সদস্যসহ অজ্ঞাত এক হাজার থেকে দেড় হাজার ব্যক্তির বিরুদ্ধে ঐ এফআইআর দায়ের করা হয়েছিল।


তথ্যসূত্র:
1. 11 Muslims Arrested For Offering Eid Prayers At An Open Site In UP’s Kushinagar
– https://tinyurl.com/mr2rfr5f

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধগাজায় ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৪৩ ফিলিস্তিনি নিহত
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ৩০ জুন, ২০২৪