গাজায় কয়েক ঘণ্টার ব্যবধানে ইসরায়েলি হত্যাকাণ্ডে ৬০ ফিলিস্তিনি নিহত

0
158

১৬ জুলাই, মঙ্গলবার গাজা উপত্যকার বিভিন্ন স্থানে চালানো ইসরায়েলি হত্যাকাণ্ডের শিকার হয়েছেন অন্তত ৬০ ফিলিস্তিনি। গাজার স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, ইসরায়েল মঙ্গলবার যেসব স্থানে হত্যাকাণ্ড চালিয়েছে তার মধ্যে দেশটি ঘোষিত একটি ‘মানবিক এলাকা’ও আছে।

গাজার বেসামরিক প্রতিরক্ষা সংস্থার বরাত দিয়ে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার এক ঘণ্টারও কম সময়ে ইসরায়েলের তিনটি বিমান হামলায় অন্তত ৪৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে জাতিসংঘ পরিচালিত একটি স্কুলে হামলায় ২৫ জন নিহত হয়েছেন।নিহতদের বেশিরভাগই নারী ও শিশু।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, খান ইউনিসের আল-মাওয়াসি এলাকার একটি পেট্টোল স্টেশনের কাছে ইসরায়েলি বোমা হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছে। এ ছাড়া গাজার নুসেইরাত শরণার্থীশিবিরে চালানো ইসরায়েলি বর্বর হামলায় জাতিসংঘ পরিচালিত আল-আওদা স্কুল বিধ্বস্ত হয়েছে এবং সেখানে অন্তত ২৫ জন নিহত হয়েছে।

এ ছাড়া, গাজার বাইত আল-লাহিয়ায় দখলদারদের বিমান হামলায় আরও অন্তত ৫ জন ফিলিস্তিনি নিহত হওয়ার কথা জানা গেছে। বাকিরা গাজার কেন্দ্রীয় ও মধ্যাঞ্চলে নিহত হয়েছেন। ।

গত দুই সপ্তাহ ধরে ইসরায়েল অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ডে কয়েক মাসের মধ্যে সবচেয়ে ভয়াবহ বোমা হামলা চালিয়ে যাচ্ছে। যার মধ্যে সবচেয়ে মারাত্মক ছিল গত ১৩ জুলাই, শনিবার আল-মাওয়াসিতে চালানো বোমা হামলা। যাতে ৯০ জনেরও বেশি মানুষ নিহত হয়।

অপরদিকে, গত বছরের ৭ অক্টোবর থেকে এপর্যন্ত গাজায় চালানো ইসরায়েলি নির্বিচার হামলায় ৩৮ হাজার ৭১৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে প্রায় এক-তৃতীয়াংশ নারী ও শিশু। এ ছাড়া ইসরায়েলি আগ্রাসনে আহত হয়েছে আরও অন্তত ৮৯ হাজার ১৬৬ জন ফিলিস্তিনি। এর বাইরে, ইসরায়েলি আগ্রাসনের কারণে সৃষ্ট ধ্বংসস্তূপের নিচে এখনো নিখোঁজ প্রায় ১০ হাজার।


তথ্যসূত্র:
1.Israel again bombs a UN-run school in Gaza, kills dozens of Palestinians
– https://tinyurl.com/bdfymn93
2.Israeli strikes on school and camp kill at least 48 in Gaza
– https://tinyurl.com/53ejae2s

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধপ্রথমবারের মতো ভারতে ফল রপ্তানি করল আফগানিস্তান
পরবর্তী নিবন্ধইসরায়েলি হামলায় নিহত আরও ৮১ ফিলিস্তিনি