গাজায় ইসরায়েলি বর্বরতায় নিহত প্রায় ১৭ হাজার ফিলিস্তিনি শিশু

0
30

১১ মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজাতে বর্বর আগ্রাসন চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। দেশটির সামরিক বাহিনীর অব্যাহত হামলা ও অভিযানে ইতিমধ্যে উপত্যকাটিতে নিহত হয়েছেন ৪১ হাজার ৫০০ জনেরও বেশি ফিলিস্তিনি।

ইসরায়েলি হামলায় বিপুল সংখ্যক নিহতদের মধ্যে বেশিরভাগই নারী এবং শিশু বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। এই নিহতদের মধ্যে শিশুর সংখ্যাই প্রায় ১৭ হাজার। এমন তথ্যই জানিয়েছে গাজার স্থানীয় কর্তৃপক্ষ।

গাজার সরকারি মিডিয়া অফিসের প্রধান ইসমাইল আল-থাওয়াবতা বলেন, “গত বছরের ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় ১৭১ নবজাতকসহ অন্তত ১৬ হাজার ৮৫৯ শিশু নিহত হয়েছে।

তিনি বলেন, ‘ইসরায়েলের আগ্রাসনের কারণে গাজায় বর্তমানে প্রায় ২৫ হাজার ৯৭৩ ফিলিস্তিনি শিশু বাবা-মা কিংবা যেকোন একজনকে ছাড়া বসবাস করছে।‘

জাতিসংঘের শিশু সংস্থা (ইউনিসেফ) বারবার সতর্ক করেছে যে অব্যাহত ইসরায়েলের সন্ত্রাসী হামলার কারণে দীর্ঘ দিনের এই যুদ্ধে গাজার শিশুরা অকল্পনীয় ভয়াবহতা সহ্য করছে।

গাজা ভূখণ্ডতে ইসরায়েলি হামলার কারণে এই অঞ্চলের প্রায় সমস্ত জনসংখ্যা বাস্তুচ্যুত হয়েছে। এছাড়া দীর্ঘ দিনের অবরোধের কারণে উপত্যকাটিতে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকট দেখা দিয়েছে।


তথ্যসূত্র:
1. Around 17,000 children killed in Israeli war on Gaza, Palestinian authorities say
– https://tinyurl.com/5n7mxbu3
2.Around 17,000 children killed in Israeli war on Gaza, Palestinian authorities say
– https://tinyurl.com/mr2mfz29

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধলেবাননজুড়ে সন্ত্রাসী ইসরায়েলের প্রাণঘাতী হামলা চলছেই, নিহত আরও ১০৫
পরবর্তী নিবন্ধক্যাম্পাসে রামদা হাতে মহড়া দেওয়া ছাত্রলীগ নেতা এখন সরকারের বৈজ্ঞানিক কর্মকর্তা