বিদ্যুৎ সংশ্লিষ্ট নতুন ৩টি চুক্তি স্বাক্ষর করেছে ইমারতে ইসলামিয়া সরকারের বিদ্যুৎ বিভাগ

0
145

আমদানির পরিবর্তে দেশে মজুদ প্রাকৃতিক সম্পদ হতে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধির চেষ্টা চালিয়ে যাচ্ছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান। সম্প্রতি কয়েকটি দেশীয় কোম্পানির সাথে বিদ্যুৎ উৎপাদন সংশ্লিষ্ট ৩টি চুক্তি স্বাক্ষর করেছে ইমারতে ইসলামিয়া সরকারের বিদ্যুৎ বিভাগ দা আফগানিস্তান ব্রেশনা শেরকাত (সংক্ষেপে DABS)। এই চুক্তিসমূহের আওতায় ৩টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপন করা হবে। প্লান্ট ৩টি হতে সর্বমোট ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে।

এই বিদ্যুৎ প্লান্টগুলোর মধ্যে ২টি সৌরবিদ্যুৎ কেন্দ্র এবং ১টি তাপ বিদ্যুৎ কেন্দ্র। প্রতিটি সৌরবিদ্যুৎ কেন্দ্রের ক্ষমতা হবে ১০০ মেগাওয়াট। অর্থাৎ মোট ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে সৌরবিদ্যুৎ প্লান্টের আওতায়। আর কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ প্লান্টের আওতায় উৎপাদিত হবে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আফগান বিদ্যুৎ বিভাগের প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল বারী ওমর হাফিযাহুল্লাহ বলেন, ইমারতে ইসলামিয়া সরকারের আমলে দেশে মজুদ প্রাকৃতিক সম্পদ হতে বিদ্যুৎ উৎপাদন উল্লেখযোগ্য মাত্রায় বৃদ্ধি পেয়েছে, কোন রকম বিদেশি সহায়তা ছাড়াই এই অগ্রগতি অর্জিত হয়েছে। এছাড়া বিদ্যুৎ লাইন নির্মাণ, সাবস্টেশন স্থাপন ও বিদ্যুৎ সংক্রান্ত ব্যবস্থাপনায় উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়েছে। দেশে মজুদ প্রাকৃতিক উৎস হতে বিদ্যুৎ উৎপাদনের সম্ভাবনা তিনি তার বক্তব্যে তুলে ধরেন। এই সম্ভাবনার আলোকে দেশি-বিদেশী বিনিয়োগকারীদের এই খাতে বিনিয়োগে এগিয়ে আসতে তিনি আহ্বান জানান।

উক্ত অনুষ্ঠানে শিল্প খাতে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহের প্রয়োজনীয়তা তুলে ধরেছেন শিল্প ও বাণিজ্যমন্ত্রী নুরুদ্দিন আজিজি হাফিযাহুল্লাহ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইমারতে ইসলামিয়া সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের রাজনৈতিক উপমন্ত্রী মৌলভী আব্দুল কবির হাফিযাহুল্লাহ। বিদ্যুৎ খাতে স্বনির্ভরতা অর্জনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে তিনি সকলকে আশ্বস্ত করেছেন।


তথ্যসূত্র:
1. DABS Signs 3 Agreements to Produce 240 MW of Electricity
– https://tolonews.com/business-190961

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধগাজায় সন্ত্রাসী ইসরায়েলি বাহিনীর হামলায় এক রাতে নিহত ৬৫
পরবর্তী নিবন্ধবিগত বছরে আফগানিস্তানে জিডিপি বেড়েছে ২.৭ শতাংশ