বাংলাদেশের জলসীমা থেকে দুই জেলেকে ধরে নিয়ে গেল বিএসএফ

0
20

রাজশাহীর চারঘাট সীমান্তের পদ্মা নদীর মধ্য জলসীমা থেকে একটি ইঞ্জিন নৌকাসহ বাংলাদেশি দুই জেলেকে ধরে নিয়ে গেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। গত ২ অক্টোবর বিকালে চারঘাটের ইউসুফ সীমান্তে এই ঘটনা ঘটে। এই ঘটনায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) পক্ষ থেকে বিএসএফ’কে পতাকা বৈঠকের প্রস্তাব পাঠানো হয়েছে। কিন্তু শুক্রবার (৪ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত পতাকা বৈঠকের জন্য সাড়া পাওয়া যায়নি।

গ্রেফতারকৃতরা হলো-রাজশাহীর চারঘাট উপজেলার চক মুক্তারপুর গ্রামের জেলে মানিক উদ্দিন শেখ (৩৫) ও মোফাজ্জল হোসেন শেখ (৪০)। পদ্মার মধ্য জলসীমা থেকে আটকের পর দুই জেলেকে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার সাগরপাড়া থানা পুলিশের কাছে হস্তান্তর করেছে বিএসএফ।

বাংলাদেশের জলসীমাতে মাছ ধরলেও অবৈধ অনুপ্রবেশের অভিযোগ তুলে তাদেরকে মুর্শিদাবাদের লালবাগ কারাগারে পাঠানো হয়েছে বলে গণমাধ্যমের বরাতে জানা গেছে।

রাজশাহীস্থ বিজিবি-১ ব্যাটালিয়ানের অধিনায়ক কর্নেল মতিউল ইসলাম মন্ডল গণমাধ্যমকে জানায়, আমাদের জেলেরা পদ্মার বাংলাদেশি জলসীমাতেই মাছ ধরছিল। প্রবল স্রোতে জেলেদের নৌকাটি ভারতীয় জলসীমার কয়েকশ গজ ভেতরে ঢুকে পড়ে। এ সময় ৭৩ বিএসএফ ব্যাটালিয়ানের অধীন কাকমারী সীমান্ত ফাঁড়ির একটি টহল দল তাদেরকে ধরে নিয়ে যায়। পরে খবর নিয়ে জানতে পেরেছি দুই বাংলাদেশি জেলেকে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। আমরা বিএসএফকে পতাকা বৈঠকের প্রস্তাব পাঠালেও তাড়া সাড়া দেয়নি।

স্থানীয়রা যুগান্তরকে জানিয়েছে, গত ২ অক্টোবর বিকালে চারঘাটের ইউসুফ সীমান্তে পদ্মা নদীতে একটি ইঞ্জিনচালিত নৌকা নিয়ে মাছ ধরছিল চার বাংলাদেশি জেলে। প্রবল স্রোতে বাংলাদেশি জেলে নৌকাটি ভারতীয় জলসীমার কয়েক’শ গজ ভেতরে চলে যায়। এ সময় বিএসএফের কাকমারী সীমান্ত ফাঁড়ির একটি টহল দল তাড়া করলে দুই জেলে নদী সাঁতরে আসতে পারলেও অপর দুইজনকে নৌকা ও জালসহ ধরে নিয়ে যায় বিএসএফ।

এলাকাবাসী গণমাধ্যমকে জানিয়েছে, দুই বাংলাদেশি জেলেকে ধরে নিয়ে যাওয়ার পর পদ্মার বাংলাদেশি জলসীমায় বিজিবি টহল বাড়ালেও জেলেরা ভয়ে মাছ ধরতে নামছে না নদীতে।

উল্লেখ্য, চারঘাটের একই সীমান্তে গত বুধবার সন্ধ্যায় দুই ভারতীয় নাগরিককে আটক করে বিজিবি। আটক দুই ভারতীয় নাগরিককে চারঘাট থানা পুলিশে হস্তান্তরের পর বৃহস্পতিবার তাদেরকে কারাগারে পাঠানো হয়েছে।


তথ্যসূত্রঃ
১.দুই বাংলাদেশি জেলেকে নিয়ে গেছে বিএসএফ
– https://tinyurl.com/mrytb2pw

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসন্ত্রাসী ইসরায়েলের বর্বর হামলায় আরও ১৪ ফিলিস্তিনি নিহত
পরবর্তী নিবন্ধটানা বর্ষণ ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে শেরপুরে আকস্মাৎ বন্যা; পানিবন্দি ২০,০০০ মানুষ