টেগোতে আল-কায়েদার সফল অ্যাম্বুশে অন্তত ৩০ সেনা হতাহত

0
133

আল-কায়েদার শাখা ‘জেএনআইএম’ যোদ্ধারা পশ্চিম আফ্রিকার দেশ টোগোতে একটি সামরিক ঘাঁটিতে অতর্কিত আক্রমণ চালিয়েছেন। এতে ১৮ সেনা নিহত এবং আরও ডজনখানেক সেনা আহত হয়েছে বলে জানা গেছে।

আয-যাল্লাকার রিপোর্ট অনুযায়ী, জেএনআইএম মুজাহিদগণ গত ২ অক্টোবর সকাল ৮টার দিকে, বুরকিনা সীমান্তে অবস্থিত টোগোর দাবানগো রাজ্যে একটি অতর্কিত আক্রমণ চালিয়েছেন। আক্রমণটি তোরি এবং কানকান্তি গ্রামের সংযোগকারী এলাকায় অবস্থিত টোগোলিজ সেনাবাহিনীর একটি গুরুত্বপূর্ণ ঘাঁটি লক্ষ্য করে চালানো হয়েছে। ফলশ্রুতিতে ঘাঁটিতে অবস্থানরত ১৮ সেনা সদস্য নিহত হয়েছে। সেই সাথে গুরুতর আহত হয়েছে আরও ১২ এরও বেশি সৈন্য। হামলা থেকে বেঁচে যাওয়া বাকি কয়েক ডজন সৈন্য ঘাঁটি ছেড়ে পালিয়ে যায়।

মুজাহিদগণ আক্রমণটি এমন এক সময় চালিয়েছেন, যখন টোগোলিজ সেনাবাহিনী মুজাহিদদের আক্রমণের ভয়ে ঘাঁটির চতুর্পাশে পরিখা নির্মাণের কাজ করছিল। কিন্তু সেনাবাহিনীর এই প্রস্তুতি জেএনআইএম-এর হাত থেকে তাদেরকে রক্ষা করতে পারে নি। এই অভিযানে কয়েক ডজন শত্রু সৈন্য হতাহত হওয়া ছাড়াও মুজাহিদগণ প্রচুর সংখ্যক গনিমত পেয়েছেন। সেই সাথে ধ্বংস ও পুড়িয়ে দেওয়া হয়েছে ভারী মেশিনগান যুক্ত একটি সাঁজোয়া যান, ১টি সামরিক গাড়ি, ১টি পিকআপ এবং ৫টি বুলডোজার।

আয-যাল্লাকার রিপোর্ট অনুযায়ী, সফল এই অভিযান থেকে মুজাহিদদের প্রাপ্ত গনিমতের মধ্যে রয়েছে দুশকা অস্ত্র, আরপিজি, ৮টি হালকা অস্ত্র, ১টি ড্রোন এবং বুলেট ও গোলাবারুদ বাক্স সহ অন্যান্য অনেক সামরিক সরঞ্জাম।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধভারতে বসেই ইলিশের বাজার নিয়ন্ত্রণ করে বরিশালের আওয়ামী নেতা
পরবর্তী নিবন্ধসন্ত্রাসী ইসরায়েলের প্রাণঘাতী হামলা চলছেই, নিহত আরও ২৩ ফিলিস্তিনি