উত্তর প্রদেশে নাটকের মঞ্চে মুসলিম চরিত্রকে সন্ত্রাসী হিসেবে উপস্থাপন

0
82

রামলীলা নাটক মঞ্চস্থ করার সময় মুসলিমদের কে সন্ত্রাসী চিত্রয়িত করেছে হিন্দুরা। গত ১১ আগস্ট, শুক্রবার উত্তর প্রদেশের পরাগরাজ এলাকায় এই ঘটনা ঘটে।

নাটকটির খলনায়কের চরিত্রে পাঞ্জাবি, টুপি পরা এক মুসলিমের চরিত্র উপস্থাপন করা হয়েছে। যেখানে দেখানো হয়েছে এক মুসলিম ভারতীয় এক সৈন্যের বোনকে অপহরণ করার চেষ্টা করছে।

নাটকটির এক পর্যায়ে দেখানো হয় যে, দাড়ী-টুপি পরিহিত ওই মুসলিম অস্ত্রধারী একটি দলের পক্ষ হয়ে ভারতীয় সেনাবাহিনীর উপর হামলা চালায় এবং ভারতীয় সেনাবাহিনীর সাথে উত্তেজনাপূর্ণ বাক্যবিনিময়ের এক পর্যায়ে বলতে থাকে, ‘আমি জিহাদী আমি এই দেশ দখল করবো।’

নাটকটির ক্লাইমেক্সে দেখানো হয়, যখন ভারতীয় সৈন্যের চরিত্রটি তার বোনকে উদ্ধার করার জন্য আসে তখন জনতা উল্লাসে মেতে ওঠে। নাটকটির শেষে, মুসলিম সন্ত্রাসীকে হত্যা করে তার লাশের উপর দাড়িয়ে ভারতীয় সৈন্যের চরিত্র বলে, ‘ এইটা আমাদের দেশ যে জিহাদিই এখানে আসবে তাকে ভগবানের কাছে পাঠানো হবে।’

মিডিয়ায় মুসলিমদের সন্ত্রাসী হিসেবে উপস্থাপন ভারতে নতুন কোনো ঘটনা নয়। বরং ২০১৪ সালে ক্ষমতা গ্রহনের পর থেকে বিজেপি শাসিত নরেন্দ্র মোদীর ভারতে মুসলিমদের বিকৃতভাবে মিডিয়ায় উপস্থাপন করছে। এর আগেও বলিউডের অনেক মুভিতেই মুসলিমদের সন্ত্রাসী হিসেবে দেখানো হয়েছে।


তথ্যসূত্রঃ
1. Ramlila in UP’s Prayagraj Depicts Muslim Man as A Terrorist
-https://tinyurl.com/yc5uatk2

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধইসলামিক ফাউন্ডেশনে নবায়ন হচ্ছে ১৫৮ আওয়ামী কর্মীর নিয়োগ
পরবর্তী নিবন্ধসোমালিয়ায় শাবাবে পৃথক অভিযানে অন্তত ১৯ সেনা হতাহত