আশ-শাবাবের পৃথক অভিযানে ৪ পশ্চিমা কর্মকর্তা সহ ২৭ ক্রুসেডার সেনা হতাহত

0
24

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়া ও কেনিয়ায় দুইদিনে দখলদার ইথিওপিয়ান ও কেনিয়ান বাহিনীর বিরুদ্ধে অন্তত ১৪টি পৃথক অভিযান পরিচালনা করেছেন হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন। এতে উক্ত দুইটি দেশের সেনারা ছাড়াও জাতিসংঘ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ৪ কর্মকর্তা হতাহত হয়েছে।

শাহাদাহ এজেন্সির রিপোর্ট অনুযায়ী, গত ১৭ অক্টোবর বুধবার, হারাকাতুশ শাবাব যোদ্ধারা উত্তর-পূর্ব কেনিয়ার মান্দেরা রাজ্যে একটি সফল অভিযান পরিচালনা করছেন। অভিযানটি এই অঞ্চলের লাফি জেলায় কেনিয়ান ক্রুসেডার বাহিনীর একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে চালানো হয়েছে। ফলশ্রুতিতে কেনিয়ার ক্রুসেডার বাহিনীর অন্তত ৫ সৈন্য নিহত এবং আরও ১০ সৈন্য আহত হয়েছে।

এদিন হারাকাতুশ শাবাব মুজাহিদিনরা, সোমালিয়ার বে রাজ্যের দিনসর শহরে ক্রুসেডার ইথিওপিয়ান সেনাবাহিনীর একটি ঘাঁটি লক্ষ্য করে মর্টার ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছেন। এতে অন্তত ৩ ইথিওপিয়ান সৈন্য নিহত এবং আরও ১ সৈন্য আহত হয়েছে। ঘটনাক্রমে ঘটনাস্থলে উপস্থিত থাকা এক পশ্চিমা সামরিক অফিসার ও জাতিসংঘের এক কর্মকর্তাও মুজাহিদদের উক্ত হামলায় আহত হয়েছে। একইভাবে এদিন রাতে, অঞ্চলটির বাইদোয়া শহরে মুজাহিদদের পরিচালিত অপর এক বোমা বিস্ফোরণের ঘটনায় জাতিসংঘের ২ কর্মকর্তা আহত হয়েছে।

এমনিভাবে হারাকাতুশ শাবাব মুজাহিদিনরা এদিন দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সোমালিয়ার বার্দালি শহরেও একটি সফল অভিযান পরিচালনা করছেন। অভিযানটি দখলদার ইথিওপিয়ান বাহিনী ও সোমালি সেনাদের দ্বারা পরিচালিত একটি যৌথ সামরিক ঘাঁটি লক্ষ্য করে চালানো হয়েছে। এতে ২ ইথিওপিয়ান সৈন্য নিহত হয়েছে। এসময় আরও ২ ইথিওপিয়ান সৈন্য সহ অন্তত ৯ সোমালি সৈন্য আহত হয়েছে।

এই অভিযানগুলো ছাড়াও হারাকাতুশ শাবাব মুজাহিদিনরা গত ১৭-১৮ তারিখ, সোমালিয়ার বে, বাকুল, শাবেলি ও আফগোয়া রাজ্যের বিভিন্ন শহরে অন্তত ১১টি পৃথক অপারেশন পরিচালনা করছেন। ফলে হারাকাতুশ শাবাব যোদ্ধাদের এসকল অভিযানেও আরও বহু সংখ্যক ক্রুসেডার সৈন্য হতাহত হয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধপাইতাখত ইস্পাত কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন করল ইমারতে ইসলামিয়া প্রশাসন
পরবর্তী নিবন্ধ৪৪টি বিভিন্ন প্রকার সামরিক যান মেরামত করেছে তালেবান সেনাবাহিনীর কারিগরি বিভাগ