দেশে চরম সংকট, তবুও ২০০ দামি গাড়ি কিনতে চায় প্রশাসন

0
11

আগের সরকারের রেখে যাওয়া অর্থনীতির নাজুক অবস্থা এখনো কাটেনি। এর মধ্যে নানা অব্যবস্থাপনা ও সমন্বিত পরিকল্পনার অভাবে ব্যয় অনুযায়ী আসছে না কাঙ্ক্ষিত রাজস্ব আয়। অন্তর্বর্তী সরকারকে বয়ে বেড়াতে হচ্ছে বড় আকারের ঘাটতি বাজেট।

এরপরও এসব বিষয়ে গুরুত্ব না দিয়ে সরকারি কর্মকর্তাদের জন্য ২০০ দামি গাড়ি কেনার আয়োজন করছে জনপ্রশাসন মন্ত্রণালয়। অর্থ ছাড় করার জন্য তারা চিঠি দিয়েছে অর্থ মন্ত্রণালয়কে। প্রতিটি গাড়ি ১ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার টাকা মূল্যে ২০০ গাড়ি কিনতে সরকারের ব্যয় হবে ৩৩৮ কোটি ৭০ লাখ টাকা।

আওয়ামী লীগ সরকারের সময়ও সরকারি কর্মকর্তাদের খুশি রাখার চেষ্টা করা হয়েছিল। অর্থনীতির নানাবিধ সংকটের মধ্যেও ২০২৩-২৪ অর্থবছরে ৩৮১ কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ প্রশাসনের কর্তাব্যক্তিদের জন্য মিতসুবিশি পাজেরো কিউএক্স মডেলের ২৬১টি গাড়ি কেনা হয়। প্রতিটির মূল্য ছিল ১ কোটি ৪৬ লাখ ২০ হাজার টাকা। সেই গাড়ি এখনো বণ্টনের প্রক্রিয়ায় রয়েছে।

এবার নতুন উদ্যোগে একই মডেলের গাড়ি কেনার প্রস্তাব করা হয়েছে। তবে আগের তুলনায় প্রতিটি গাড়ি কেনার খরচ বেশি পড়বে ২৩ লাখ ১৫ হাজার টাকা। প্রস্তাবে বলা হয়েছে, বাজারে গাড়ির দাম বেড়েছে।

গত ১৯ সেপ্টেম্বর সরকারি যানবাহন অধিদপ্তরের পরিবহন কমিশনার ও অতিরিক্ত সচিব মো. আবুল হাছানাত হুমায়ুন কবির জনপ্রশাসন মন্ত্রণালয়ে ২০০ গাড়ি কেনার এই চাহিদা প্রস্তাব পাঠায়।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) নির্বাহী পরিচালক অর্থনীতিবিদ ড. সেলিম রায়হান বলেন, ‘আমরা অতীতের সরকারের সময়ও একই সমস্যা দেখেছি। তখনো তারা সময়কে গুরুত্ব না দিয়ে বড় লটে গাড়ি কিনেছে। সেই অবস্থার তো পরিবর্তন হয়নি।’

এই অর্থনীতিবিদ আরও বলেন, দেশ এখনো অর্থনীতির সংকটের মধ্যে আছে। রয়েছে মূল্যস্ফীতির চাপ। সরকারের হাতে টাকা কম। সামগ্রিকভাবে রাজনৈতিক স্থিতিশীলতা অস্পষ্ট। এ পরিস্থিতিতে আগে সরকারের অগ্রাধিকার ঠিক করা দরকার। খরচের ক্ষেত্রেও চিন্তাভাবনা করা উচিত।


তথ্যসূত্র:
১. সংকটেও প্রশাসনে গাড়িবিলাস
– https://tinyurl.com/53cuknm3

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধদলিত যুবককে ‘জয় শ্রীরাম’ স্লোগান দিতে বাধ্য করলো উগ্ৰবাদী হিন্দুরা