টেকসই জ্বালানী নির্ভর বিদ্যুৎ উৎপাদনের পথে আরও একধাপ অগ্রসর হল ইমারতে ইসলামিয়া

0
72

দেশে উন্নয়নের ধারাকে ত্বরান্বিত করতে প্রতিটি খাতেই বাস্তবসম্মত উদ্যোগ গ্রহণ করে চলেছে ইমারতে ইসলামিয়া সরকার। কাবুল প্রদেশের সুরবি জেলায় নাগলু সৌরবিদ্যুৎ প্লান্ট স্থাপন এই সরকারের তেমনই একটি উদ্যোগ।

এই প্রকল্পের আওতায় নাগলু অঞ্চলে ১০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্লান্ট স্থাপন করা হয়েছে, যা সম্প্রতি পুরোদমে চালু হয়েছে। বেসরকারি খাতের বিনিয়োগ এবং ইমারতে ইসলামিয়া সরকারের বিদ্যুৎ ও পানি সম্পদ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে এটি সম্পাদিত হয়েছে। প্রকল্পটি সম্পাদনের উদ্দেশ্য হল বিদ্যুৎ উৎপাদন বাড়াতে দেশের সহজলভ্য জ্বালানী উৎসকে কাজে লাগানো, পাশাপাশি এই খাতে বেসরকারি বিনিয়োগে উৎসাহিত করা।

প্রকল্পের জরিপ ও নকশা প্রণয়নের কাজ আফগান প্রকৌশলীদের দ্বারা পরিচালিত হয়েছিল। অতঃপর ১০ মাস মেয়াদে প্রকল্পটি বাস্তবায়িত হয়। এটি নির্মাণে ব্যয় হয়েছে ৭.৬ মিলিয়ন ডলার। এই প্লান্টে অসংখ্য লোকের কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। এটির আওতায় কাবুল ও নানগারহার প্রদেশের প্রায় ১০ হাজার পরিবার বিদ্যুৎ সুবিধা লাভ করবে। এছাড়া রাজস্ব উপার্জন বৃদ্ধি, বিদ্যুৎ আমদানির উপর নির্ভরশীলতা কমিয়ে আনা ও দেশীয় শিল্পের বিকাশে সদ্য স্থাপিত এই প্লান্ট অবদান রাখবে বলে বিবেচনা করা হচ্ছে।

উল্লেখ্য যে, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানীর অন্যতম উৎস হল সৌরশক্তি। জীবাশ্ম জ্বালানীর (যেমন প্রাকৃতিক গ্যাস, কয়লা ইত্যাদি) মত এই জ্বালানী সহজে নিঃশেষ হবে না। এছাড়া সৌরশক্তি ব্যবহারে পরিবেশের উপর ক্ষতিকর কোনো প্রভাব নেই বললেই চলে।

আফগানিস্তান জুড়ে সৌরবিদ্যুৎ প্লান্টের প্রসারের ক্ষেত্রে এই প্রকল্পটি একটি সফল মডেল হিসেবে কাজ করছে। ফলে একদিকে এই খাতে বিনিয়োগ বৃদ্ধির সম্ভাবনা পরিলক্ষিত হচ্ছে, একই সাথে দেশকে দীর্ঘমেয়াদী স্বনির্ভরতার দিকে এগিয়ে নিতে এটি কার্যকর ভূমিকা রাখবে ইনশাআল্লাহ।


তথ্যসূত্র:
1. Kabul’s solar-powered project a step towards sustainable energy
– https://tinyurl.com/2s3mprtd
2. Kabul’s Vision for a Solar-Powered Future A Step Towards Sustainable Energy (10 MW Solar Power Project in Kabul)
– https://tinyurl.com/4pv2zxed

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধগাজায় ইসরায়েলি বর্বরতা, নিহত ১১৫
পরবর্তী নিবন্ধকয়েক ডজন মার্কিন সামরিক যান মেরামত করেছে আফগানিস্তান