কুনার-নুরিস্তান মহাসড়ক সংস্কার কাজ উদ্বোধন করল ইমারতে ইসলামিয়া প্রশাসন

0
15

বিগত দশকসমূহে যুদ্ধাবস্থায় আফগানিস্তানের সড়ক-মহাসড়কগুলো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। তালেবান সরকার ক্ষমতায় এসে দেশব্যাপী সড়ক-মহাসড়ক উন্নয়ন কাজে উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে। সেই ধারাবাহিকতায় সম্প্রতি দেশটির কুনার-নুরিস্তান মহাসড়কে সংস্কার কাজ উদ্বোধন করেছে ইমারতে ইসলামিয়া সরকার। এতে ৬০০ মিলিয়ন আফগানি বাজেট নির্ধারিত হয়েছে।

ইমারতে ইসলামিয়া সরকারের গণপূর্ত মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে এই কাজটি পরিচালিত হচ্ছে। মহাসড়কটির দৈর্ঘ্য ২২ কিলোমিটার ও প্রস্থ ৯ মিটার। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অবকাঠামো প্রকল্প হিসেবে বিবেচনা করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। নুরিস্তান প্রদেশের স্থানীয় কর্তৃপক্ষের উপস্থিতিতে প্রকল্পটি উদ্বোধন করা হয়।

প্রকল্পটি বাস্তবায়নের উদ্দেশ্য হল কুনার ও নুরিস্তান প্রদেশের মধ্যে টেকসই ও আধুনিক সড়ক যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠা করা। স্থানীয় বাসিন্দাগণ এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তাঁরা ইমারতে ইসলামিয়া সরকারের প্রচেষ্টার প্রশংসা করেছেন।

উল্লেখ্য যে, ইমারতে ইসলামিয়া সরকারের গৃহীত সড়ক সংক্রান্ত গুরুত্বপূর্ণ কয়েকটি প্রকল্প হল সালাং মহাসড়ক সংস্কার প্রকল্প, কাবুল-কান্দাহার মহাসড়ক সংস্কার প্রকল্প, কাবুল-লোগার মহাসড়ক নির্মাণ প্রকল্প, চীন সীমান্ত সংযোগকারী সিল্ক রোড নির্মাণ প্রকল্প ইত্যাদি। এছাড়া বিভিন্ন প্রদেশ ও শহরে অভ্যন্তরীণ রাস্তাঘাট উন্নয়ন কাজে নিয়মিত প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে ইমারতে ইসলামিয়া সরকার।


তথ্যসূত্র:
1. Kunar-Nuristan Highway Reconstruction Commences with AFN 600 Million Investment
– https://tinyurl.com/3rhju7ry

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধলেবাননে ইসরায়েলি আগ্রাসনে নিহত ২ হাজার ছাড়িয়েছে
পরবর্তী নিবন্ধশেরপুর-ময়মনসিংহে আকস্মিক বন্যা, নিহত ৩