ভারতে বিক্ষোভকারীদের খাবার-কম্বল কেড়ে নিয়ে গেল সন্ত্রাসী পুলিশ!

0
169

ভারতের উত্তর প্রদেশের লখনউতে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে অবস্থানরত বিক্ষোভকারীদের খাবার ও কম্বল কেড়ে নিয়ে গেছে পুলিশ। এমনকি রাতে খোলা আকাশের নিচে বসে থাকার জন্য যে প্লাস্টিক শিট আনা হয়েছিল, সে সবও পুলিশ নিয়ে চলে গেছে বলে অভিযোগ। গত শনিবার লখনউ শহরের এই ঘটনায় রীতিমতো হতভম্ব শীতার্ত প্রতিবাদীরা।

গত শনিবার (১৮ জানুয়ারি) রাতে লখনউয়ে ওল্ড কোয়ার্টারের কাছে ঘণ্টাঘর এলাকায় এমনই দৃশ্য চোখে পড়ল। সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই সেই ভিডিয়ো ছড়িয়েছে। তাতে যোগী সরকারের দমননীতির তীব্র সমালোচনা করেছেন নেটিজেনরা।

সিএএ এবং জাতীয় নাগরিক পঞ্জির (এনআরসি) বিরোধিতায় পাঁচ শতাধিক মহিলা গত একমাস ধরে দিল্লির শাহিনবাগে অবস্থান বিক্ষোভ করছেন। তাঁদের অনুপ্রেরণাতেই শুক্রবার থেকে ঘণ্টাঘরের কাছে জমা হয়েছিলেন উত্তরপ্রদেশের মহিলারা। ছিল কচিকাঁচারাও। প্রচণ্ড ঠান্ডা থেকে বাঁচতে লেপ কম্বল নিয়ে বসেছিলেন তাঁরা। কিন্তু সন্ধ্যা পেরোতেই সেখানে হাজির হয় পুলিশের একটি দল। লেপ-কম্বল কেড়ে নিতে শুরু করে তারা। খাবার এবং থালা-বাসনও বাজেয়াপ্ত করা হয়।

পুলিশের এই ভূমিকা নিয়ে ইতিমধ্যেই সমালোচনার ঝড় উঠেছে সর্বত্র। সোশ্যাল মিডিয়ায় উত্তরপ্রদেশ পুলিশকে ‘কম্বল চোর’ বলে দাগিয়েছেন কেউ কেউ। আবার কটাক্ষও করেছেন কেউ কেউ। প্রশ্ন উঠেছে, ‘‘প্রভুরা ওই কম্বল মুড়ি দিয়ে ঠিকঠাক ঘুমিয়েছেন তো?’’ কোন আইনে বিক্ষোভকারীদের কম্বল কেড়ে নেওয়া হল, তা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে।

গত শুক্রবার প্রায় ৫০ জন নারী লখনউ শহরের ঘণ্টাঘরের সিঁড়ির কাছে আন্দোলন শুরু করেন। তারা জানিয়েছিলেন, তাদের প্রতিবাদ অনির্দিষ্ট কালের জন্য চলবে। নাগরিকত্ব আইন বাতিল করার দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা উঠবেন না বলে দাবি করেন। শনিবার ওই প্রতিবাদে আরো নারী ও শিশু যোগ দেন। এর পরেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওয় দেখা যায়, প্রতিবাদীদের কাছে এসে কম্বল কেড়ে নিয়ে চলে যাচ্ছে পুলিশ। নিয়ে নিচ্ছে খাবারও।

ভাইরাল হওয়া ভিডিওয়ের মধ্যে দেখা গেছে, আন্দোলনকারী নারীর পুলিশকে প্রশ্ন করছেন, কেন তাদের কম্বল তুলে নিয়ে যাচ্ছে পুলিশ? প্রতিবাদী নারী ও শিশুদের জন্য খাবার ও কম্বল নিয়ে আসা এক শিখ ব্যক্তি বলেন, আমরা সাধারণ মানবিকতা থেকে এখানে এসেছি। কিন্তু কিছু পুলিশ এই আন্দোলন থামাবোর জন্য ঘৃণ্য উপায় নিয়েছেন।

নাগরকত্ব আইনের বিরোধিতায় বেশ কিছুদিন ধরে দিল্লির শাহিনবাগে অবস্থান-বিক্ষোভ করছেন পাঁচশোরও বেশি নারী। তাদের অনুপ্রেরণাতেই কলকাতার পার্কসার্কাস ময়দানে জড়ো হয়েছেন প্রতিবাদী নারীরা। তেমনই অনুপ্রাণিত হয়েছিল উত্তরপ্রদেশ, লখনউয়ে জড়ো হন নারীরা। তীব্র ঠাণ্ড থেকে বাঁচতে কম্বল নিয়ে আসেন তারা। খাওয়া-দাওয়ার জন্য থালা-বাসনও। পুলিশ সে সবই কেড়ে নিয়ে চলে গেছে বলে অভিযোগ। প্রশ্ন উঠেছে, কোন আইনে বিক্ষোভকারীদের কম্বল কেড়ে নেওয়া হল?

No words. 🤣🤣🤣#कम्बल_चोर_यूपी_पुलिस pic.twitter.com/yaHjvn32e2

— V (@Varishaaaa) January 18, 2020

 

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন