আল্লাহর অপার অনুগ্রহে করোনা বিপর্যয় থেকে মুক্ত ফিলিস্তিন

2
524
আল্লাহর অপার অনুগ্রহে করোনা বিপর্যয় থেকে মুক্ত ফিলিস্তিন

করোনা মহামারীতে বিধ্বস্ত পৃথিবী। ওয়ার্ল্ড মিটার জানাচ্ছে এই মুহূর্তে করোনায় মৃত্যু সংখ্যা ৪ লাখ একাত্তর হাজার। আক্রান্ত ৯০ লাখ ছাড়িয়েছে।

আপাত বিশ্বে প্রবল ক্ষমতাধর রাষ্ট্রগুলোও করোনা নিয়ন্ত্রণে পুরোপুরি ব্যর্থ। সমগ্র বিশ্বে যুদ্ধ ফেরি করে বেড়ানো কেবল যুক্তরাষ্ট্রেই করোনায় ১ লাখের বেশি লোকের প্রাণহানি ঘটেছে। অর্ধলক্ষ মৃত্যু হয়েছে লাতিনের সবচেয়ে বড় দেশ ব্রাজিলে।

তবে অপার বিস্ময় হিসেবে পবিত্র ভূমি ফিলিস্তিনে করোনা পরিস্থিতি এখন পর্যন্ত পূর্ণ নিয়ন্ত্রণে। দখলদার বর্বর ইসরায়েলি সেনাদের অতর্কিত হামলাতে সর্বদা মৃত্যুভয়ে থাকা ফিলিস্তিনে করোনায় প্রাণহানী হয়েছে মাত্র ৩ জনের।

ওয়ার্ল্ড মিটারের তথ্যমতে ৫ ফেব্রুয়ারি প্রথম করোনা শনাক্তের পর থেকে পরবর্তী ৪ মাসে এখন পর্যন্ত ফিলিস্তিনে আক্রান্ত হয়েছে ৯ শত ১৫ জন। ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৪ শত ৩৯জন।

শরণার্থী শিবির এবং গাজা স্ট্রিপ, পশ্চিমতীর, জেরুসালেমের মতো ঘনবসতিপূর্ণ এলাকায় ৪ মাসেরও বেশি সময়ে ১ হাজারেরও কম লোকের করোনায় আক্রান্ত হওয়ার ঘটনায় আশ্চর্য প্রকাশ করতে দেখা গেছে আন্তর্জাতিক সংবাদমাদ্যমগুলোতে।
অথচ ফিলিস্তিনে যুলুম অব্যাহত রাখা পার্শ্ববর্তী দখলদার রাষ্ট্রটিতে করোনায় ৩ শো’র বেশি লোকের প্রাণহানি হয়েছে।
দখল প্রক্রিয়া অব্যাহত রাখা ইসরায়েল করোনা পরিস্থিতিতে ফিলিস্তিনে চিকিৎসা বিষয়ে সর্বোচ্চ অসহযেগিতা করেছে। করোনা শনাক্তের পর ফিলিস্তিনে চিকিৎসা এবং ত্রাণ সামগ্রী পাঠাতে ইসরায়েলের বাধার কারণে তুরস্ককে বেশ বেগ পেতে হয়েছে।
ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, কেবলমাত্র আল্লাহর অনুগ্রহেই আমরা বড় ধরনের বিপর্যয় থেকে এখনও মুক্ত আছি।
ফিলিস্তিনের সাধারণ লোকদের মনোভাব প্রসঙ্গে মিডল ইস্ট মনিটর জানাচ্ছে- যেহেতু আমাদের স্বাস্থ্যব্যবস্থা পুরোপুরি বিপর্যস্ত তাই সাবধানতা অবলম্বন করা ছাড়া আমেদের উপায় ছিল না। আল্লাহর উপর ভরসা করার পাশাপাশি আমরা খুব সচেতন ছিলাম। যেন করোনা আমাদের সমাজে আউটক্রেক না করে।

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন