ইসরাইলের কারাগারে কঠিন রোগেরও চিকিৎসা নেই ফিলিস্তিনিদের

0
347
ইসরাইলের কারাগারে কঠিন রোগেরও চিকিৎসা নেই ফিলিস্তিনিদের

দক্ষিণ ফিলিস্তিনের বিভিন্ন কারাবন্দিদের নিয়ে কাজ করা এনজিও সংগঠন ‘সিপিএফপি’ জানিয়েছে – দখলদার ইহুদীবাদী ইসরাইলি কারাগারে প্রায় ১৮% বন্দি রয়েছে যারা বিভিন্ন কঠিন রোগে ভুগছেন।

যাদের মধ্যরে ক্যান্সার আক্রান্ত, হার্টের রোগ থেকে কিডনির রোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ বা অন্যান্য রোগের মতো দীর্ঘস্থায়ী রোগীও রয়েছে।

কিন্তু এসব রোগীদের ঠিকমত চিকিৎসা না দেয়াসহ তাদের প্রতি বিভিন্ন অমানবিক আচরণের অভিযোগ রয়েছে দখলদার ইসরাইলীদের উপর।

গত ২৫ জুন (বৃহস্পতিবার) জারি করা এক বিবৃতিতে এই কমিটি আরও জানিয়েছে, বন্দীদের প্রতি আন্তর্জাতিক আইন ও কনভেনশনগুলির পরিপন্থী বিভিন্ন কাজ করা হচ্ছে এবং গুরুতরভাবে তারা মানবাধিকার লঙ্ঘনের শিকার করা হচ্ছে।

এছাড়াও জরিপ প্রতিবেদনে বলা হয়েছে – তাদের প্রতি চিকিৎসায় অবহেলাসহ বিভিন্ন অমানবিক আচরণ করা হচ্ছে। ফিলিস্তিনের দক্ষিণাঞ্চলীয় গভর্নরেটস-এ পাবলিক অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেশনস কমিটির প্রধান সহকারী উপ-সচিব বাসম মাজদালবী বলেছেন, বন্দিরা সাধারণ চেকআপ থেকে শুরু প্রাথমিক ঔষধ গ্রহণ করার সুযোগটুকুও পায় না।

বন্দি অধিকার কমিটি দখলদার ইসরাইলী কারাগারে বন্দীদের জীবন বাঁচাতে এবং তৃতীয় ও চতুর্থ জেনেভা সম্মেলন আইন মেনে চলার জন্য দখল রাষ্ট্রের উপর চাপ প্রয়োগ করতে আন্তর্জাতিক ও স্থানীয় মানবিক সংস্থাগুলিকে আহ্বান জানিয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন