মালি | রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে উত্তাল রাজধানী, বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান অবরোধ

0
261
মালি | রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে উত্তাল রাজধানী, বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান অবরোধ

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে দেশটির মুরতাদ রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে রাজধানী অবরোধ করে বিক্ষোভ করছেন হাজার হাজার জনসাধারণ, বিক্ষোভ চলাকালীন আন্দোলনকারীদের গুলি করে হত্যা ও আহত করছে দেশটির মুরতাদ বাহিনী।

ক্রুসেডার ফ্রান্সের গোলাম মালির মুরতাদ রাষ্ট্রপতি ইব্রাহিম বুবকর কেইতার এর পদত্যাগের দাবিতে গত ১০ জুলাই হাজার হাজার মানুষ বিক্ষোভ করেন। রাজধানী বোমাকোয় বিক্ষোভ চলাকালীন বিক্ষোভকারীদের উপর হামলা চালায় দেশটির মুরতাদ বাহিনী।

এসময় মুরতাদ বাহিনীর হামলায় নিহত ও আহত হয়েছেন শতাধিক বিক্ষোভকারী। যদিও রাষ্ট্রিয় সংবাদ মাধ্যমগুলো মুল সংখ্যা গোপন করার লক্ষ্যে বলছে, বিক্ষোভকারীদের সাথে সামরিক বাহিনীর সংঘর্ষ একজন নিহত ও ২০ জন আহত হয়েছেন। সূত্র: আফ্রিকা ইনফো

স্থানীয় সূত্রে জানা গেছে, প্রেসিডেন্ট ইব্রাহিম বুবকর কেইতার পদত্যাগের দাবিতে গতাকাল বামকোতে হাজার হাজার মানুষ রাস্তায় বেরিয়ে আসেন। দেশটির মুরতাদ বাহিনী দাবি করছে যে একদল বিক্ষোভকারী পার্লামেন্ট নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করেছিল। এসময় একজন রক্ষী দু’জন বিক্ষোভকারীকে গুলি করে আহত করেছিল।

এছাড়াও বর্তমানে বিক্ষোভকারীরা সরকারী রেডিও এবং টেলিভিশনের সদর দফতর দখল করে রেখেছে, প্রত্যক্ষদর্শীদের মতে ঐদিন সন্ধ্যায় দুটি সরকারী চ্যানেলের সম্প্রচার ব্যাহত হয়েছিল। সংস্থাটি আরও যোগ করেছে যে বিক্ষোভকারীরা রাজধানীতে প্রবেশের তিনটি সেতুর মধ্যে দুটি সেতু নিয়ন্ত্রণও নিয়েছে এবং তৃতীয় সেতুটি অ্যাম্বুলেন্স ও নাগরিক সুরক্ষার জন্য ছেড়ে দিয়েছে।

উল্লেখ্য যে, দীর্ঘ কয়েক মাস যাবৎ দেশটির মুরতাদ সরকারের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করে আসছেন দেশটির সচেতন জনগণ, বিক্ষোভের কারণ হিসাবে দেখানো হচ্ছে, ক্রুসেডার ফ্রান্সের গোলামী করা, অন্যায়ভাবে ক্রুসেডার বাহিনীর সাথে মিলে নিরীহ মুসলিমদের হত্যা করা, মালির খনিজ ও অর্থ সম্পদের বড় একটা অংশকেই ক্রুসেডার ফ্রান্সকে দিয়ে দেওয়া এবং রাষ্ট্রের পুরো ব্যাবস্থাপনার মধ্যে দুর্নীতি দূর্শাসন ছড়িয়ে পড়ে। সর্বপরি মালিকে ক্রুসেডার ফ্রান্সের একটি গোলাম রাষ্ট্রে পরিণত করা।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন