মালি | জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন কর্মপদ্ধতি হাতে নিয়েছে আল-কায়েদা

0
935
মালি | জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন কর্মপদ্ধতি হাতে নিয়েছে আল-কায়েদা

আল-কায়েদা পশ্চিম আফ্রিকা ভিত্তিক শাখা “জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন” তাদের নিয়ন্ত্রিত এলাকার জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন কর্মপন্থা হাতে নিয়ে কাজ করে যাচ্ছেন।

“আল-কাসসাম” সংবাদ মাধ্যমের বরাতে জানা গেছে, গত ২৫ জুলাই থেকে মালির রাজধানী বামাকো থেকে “গাও” অভিমুখী প্রত্যেকটি বাস ও গাড়িতে সার্চ অপারেশণ চালাচ্ছেন আল-কায়েদা মুজাহিদিন। উদ্দ্যেশ্য হচ্ছে কোন মুরতাদ সৈন্য এবং অস্ত্রধারী যেন ঈদুল আযহা উপলক্ষে মুজাহিদদের নিয়ন্ত্রিত এলাকাগুলোতে ঢুকতে না পারে। সন্দেহপ্রবণ এধরণের কোন লোককে দেখলেই মুজাহিদগণ তাকে গ্রেফতার করছেন, পরে জিজ্ঞেসবাদে নির্দোষ প্রমাণীত হলে তাকে ছেড়ে দিচ্ছেন, নয়তো পাঠিয়ে দেওয়া হচ্ছে ইসলামী আদালতে।

হঠাৎ নিরাপত্তা বিষয়ে মুজাহিদদের এতটা কঠোর অবস্থান নেওয়ার কারণ হিসাবে বলা হচ্ছে, ইতিপূর্বে বেশ কয়েকবার অজ্ঞাত বন্দুকধারীরা “গাও” শহরের অনেক নিরাপরাধ মুসলিমকে হত্যা করেছে, যার সাথে সরাসরি যুক্ত ছিল দেশটির মুরতাদ সরকার এবং ক্রুসেডার ফ্রান্স।

সংবাদ মাধ্যমটি আরো জানিয়েছে যে, রাজধানী থেকে মুজাহিদদের নিয়ন্ত্রিত এলাকাগুলোতে প্রবেশের ২১টি সড়কে ইতিমধ্যে নিরাপত্তা চৌকি স্থাপন করেছেন মুজাহিদগণ। স্থানীয়রা জানিয়েছেন যে, “জিএনআইএম” কে ২০১৩ সালের পর দেশ জুড়ে এতটা নিরাপত্তা ব্যাবস্থা নিতে দেখেননি তারা। তবে তারা মুজাহিদদের এধরণের ব্যাবস্থাপনাকে স্বাগত জানিয়েছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন