খোরাসান | আফগান ছাড়লো মার্কিন ন্যাশনাল গার্ডের ২০০ সদস্য

0
618
খোরাসান | আফগান ছাড়লো মার্কিন ন্যাশনাল গার্ডের ২০০ সদস্য

দীর্ঘ ১৮ বছর ধরে আফগানিস্তানে নিজেদের দখলদারিত্ব টিকিয়ে রাখতে অসংখ্য নিরাপরাধ বনী আদমকে হত্যা করেছে ক্রুসেডার আমেরিকা। এতো নিরাপরাধ আফগান জনগণকে হত্যা করেও অবশেষে আফগানিস্তানে নিজেদের দখলদারিত্ব টিকিয়ে রাখতে পারেনি আমেরিকা। বরং পরাজয়ের গ্লানি নিয়েই আফগান ছাড়ছে তারা।

গ্রাম্য আফগান তালেবান মুজাহিদদের শহিদী ও গেরিলা যুদ্ধের সামনে পরাজয় স্বীকার করতে বাধ্য হয় আধুনিক বিশ্বের কথিত সুপারপাওয়ার দাবীদাররা। সর্বশেষ দোহায় তালেবানদের সাথে চুক্তি মাধ্যমে আফগান ছাড়ার সিদ্ধান্ত চুড়ান্ত করেছে তারা। কিন্তু ততক্ষণে তাদেরকে এর জন্য চড়া মূল্য দিতে হয়েছে।

নিজেদের পরিজয় নিশ্চিত জেনে গত বছরের শেষের দিকে দোহায় তালেবানদের সাথে চুক্তির মাধ্যমে বিশ সপ্তাহের মধ্যে আফগানিস্তান থেকে ৫৪০০ সেনা সরিয়ে নেয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্রের প্রধান আলোচক। আর ২০২১ সালের মধ্য আফগান থেকে সকল সৈন্যও উঠিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়। এরপর তা সম্পূর্ণ করতেও বাধ্য হয়েছে তারা। ফলে আফগানিস্তানে মার্কিন সৈন্যের সংখ্যা এসে দাড়িয়েছে আট হাজার ছয়শতে।

এদিকে গতকাল আফগান ছেড়ে আমেরিকায় পৌঁছেছে ক্রুসেডার মার্কিন ন্যাশনাল গার্ডের আরো ২০০ সদস্য, যারা দীর্ঘ এই যুদ্ধে আফগানিস্তানে দখলদারিত্ব টিকিয়ে রাখতে কাজ করছিলো।

ক্রুসেডার মার্কিন যুক্তরাষ্টের সবচেয়ে দীর্ঘ সময়ের যুদ্ধ হলো আফগানিস্তান যুদ্ধ৷ দেশটিতে দখলদারিত্ব টিকিয়ে রাখতে শুধু মার্কিন সৈন্যই অবস্থান করেছিলো এক লক্ষাধিক, সাথে ছিল আরো কয়েকগুণ বেশি ন্যাটো জোটের সেনাবাহিনী।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন