আবারও নিরস্ত্র কৃষ্ণাঙ্গকে নির্বিচার গুলি মার্কিন পুলিশের, উত্তপ্ত যুক্তরাষ্ট্র

0
800
আবারও নিরস্ত্র কৃষ্ণাঙ্গকে নির্বিচার গুলি মার্কিন পুলিশের, উত্তপ্ত যুক্তরাষ্ট্র

জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের রেশ এখনো কাটেনি মার্কিন মুলুকে। ইতি পড়েনি ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনেও। তারই মধ্যে আমেরিকায় ফের কৃষ্ণাঙ্গ যুবককে গুলি করে খুনের চেষ্টার অভিযোগে কাঠগড়ায় পুলিশ।

উইসকনসিন প্রদেশের রাস্তায় জ্যাকব ব্লেক নামে নিরস্ত্র এক যুবককে লক্ষ্য করে একাধিকবার গুলি চালান পুলিশ অফিসার। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন ব্লেক। প্রতিবাদ রাতভর উইসকনসিনের রাস্তায় বিক্ষোভ দেখান বাসিন্দারা। চাপের মুখে তড়িঘড়ি তদন্তের নির্দেশ দিয়েছেন সেখানকার গভর্নর।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল একটি ভিডিওতে দেখা গিয়েছে, জ্যাকব ব্লেক একটি গাড়িতে ওঠার চেষ্টা করছিলেন। সেসময়ই তার শার্টের কলার ধরে টানে পুলিশ এবং গাড়ি লক্ষ্য করে অন্তত সাতবার গুলি চলে, যাতে আহত হয়ে মাটিতে লুটিয়ে পড়েন ব্লেক।

কিন্তু কী কারণে গুলি চালাতে হল পুলিশকে, তার কোনো সদুত্তর মেলেনি। উইসকনসিন পুলিশ এ ব্যাপারে মুখে কুলুপ এঁটেছে।

রোববার বিকেলের এই ঘটনার জেরে শোরগোল পড়ে গিয়েছে সেখানে। রাতভর রাস্তায় বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা, পুলিশের সঙ্গে ধস্তাধস্তি হয়।

উইসকনসিন পুলিশের সদর দপ্তরের সামনে গিয়ে গাড়ি জ্বালিয়ে দেওয়া হয়, পালটা টিয়ার গ্যাস ছোঁড়ে পুলিশও। পরিস্থিতি অগ্নিগর্ভ বুঝে রাতেই কারফিউ জারি করে প্রশাসন।

উইসকনসিনের গভর্নর টোনি এভারস টুইটারে ঘটনার নিন্দা করেন। তিনি এও জানান যে ওই যুবক নিরস্ত্র ছিল। কী কারণে গুলি চালাতে হল, তা নিয়ে তদন্ত শুরু হয়েছে। অবিলম্বে অভিযুক্ত পুলিশ অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেন গভর্নর।

মে মাসে, উইসকনসিনের পাশের প্রদেশ মিনেসোটার রাস্তায় এমনই এক নিরস্ত্র যুবক জর্জ ফ্লয়েডকে মাটিতে ফেলে মারধরের পর হাঁটু দিয়ে ঘাড়ে আঘাত করে নৃশংসভাবে খুনের অভিযোগ ওঠে এক পুলিশ অফিসারের বিরুদ্ধে। তা নিয়ে শোরগোল পড়ে প্রায় গোটা বিশ্বে। আমেরিকার গণ্ডি পেরিয়ে ফ্রান্স, জার্মানি, ইংল্যান্ডেও ছড়িয়ে পড়ে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ বিক্ষোভ। সেই আঁচ নিভতে না নিভতেই ফের মার্কিন পুলিশের আরেক নৃশংসতা সামনে এল। জর্জ ফ্লয়েডের পর জ্যাকব ব্লেকের জল কতদূর গড়ায়, সেদিকে নজর থাকবে সকলের। নয়া দিগন্ত

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধঘুষের টাকাসহ ধরা খাওয়া মালাউন ডিআইজি প্রিজনস পার্থের এতোদিন পর চার্জশীট
পরবর্তী নিবন্ধসড়কের বেহাল দশা, মানববন্ধনে সংস্কার দাবি জনগনের