ইসলামি অ্যাপস থেকে তথ্য হাতিয়ে নিচ্ছে মার্কিন বাহিনী

1
528
ইসলামি অ্যাপস থেকে তথ্য হাতিয়ে নিচ্ছে মার্কিন বাহিনী

ইসলামি অ্যাপসসহ জনপ্রিয় বেশ কয়েকটি অ্যাপসের কাছ থেকে ব্যবহারীকারীদের অবস্থানের তথ্য কিনছে মার্কিন সামরিক বাহিনী। অনুসন্ধানী এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে অনলাইন ম্যাগাজিন মাদারবোর্ড।

এক প্রতিবেদনে বলা হয়, মুসলমানদের ব্যবহার করা কয়েকটি অ্যাপসসহ বিশ্বের বিভিন্ন অ্যাপসের সংগ্রহ করা সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্য কিনে নিচ্ছে মার্কিন সামরিক বাহিনী। ওই অ্যাপসগুলো ১০ কোটিবার ডাউনলোড করা হয়েছে।

সোমবার মাদারবোর্ডের অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করা হয়। বলা হয়, বেশ কয়েকটি অ্যাপস কোম্পানি থেকে ইউএস স্পেশাল অপারেশন কমান্ড এ তথ্য ক্রয় করছে।

জনপ্রিয় অ্যাপসগুলোর মধ্যে মুসলিম প্রেয়ার এবং কোরআন অ্যাপকে টার্গেট করা হয়েছে। বিশ্বব্যাপী অ্যাপস দুটি ৯ কোটি ৮০ লাখ বার ডাউনলোড করা হয়েছে। টার্গেটের তালিকায় মুসলিম ডেটিং অ্যাপসও রয়েছে।

সাধারণ মানুষের তথ্যভাণ্ডার, সাক্ষাতকার, অ্যাপস তৈরিকারক প্রতিষ্ঠান এবং কারিগরি বিশেষজ্ঞদের কাছ থেকে পাওয়া তথ্যউপাত্যের ভিত্তিতে মাদারবোর্ড তাদের অনুসন্ধানে জানিয়েছে, অ্যাপস ব্রাউজ করার সময় অর্থের বিনিময়ে বিভিন্ন সংস্থা বিজ্ঞাপন দেয়। তখনই কিছু প্রতিষ্ঠান ব্যবহাকারীদের অবস্থানের তথ্য হাতিয়ে নেয়।

যুক্তরাষ্ট্রের নৌবাহিনী কমান্ডার টিম হকিন্সকে উদ্ধৃত করে মাদারবোর্ড জানায়, মার্কিনদের গোপনীয়তা, নাগরিক স্বাধীনতা, সাংবিধানিক এবং আইনী অধিকার রক্ষার জন্য আমরা প্রতিষ্ঠিত পদ্ধতি এবং নীতিমালা কঠোরভাবে মেনে চলি। এসব স্বার্থ রক্ষায় পাওয়া তথ্যগুলো আমরা ব্যবহার করি।

১টি মন্তব্য

  1. ওয়াল্লাহি আমি আগে থেকেই এই এপটি ব্যাবহার করিনা। আমি মনে মনে ভাবতাম এগুলোর মাধ্যমে তথ্য হাতিয়ে নেয়া বা এগুলো জাসুসদের তৌরি হতে পারে। যেহেতু মুসলিমরা ইসলামিক এপ ব্যাবহার করবে তাই তারা এই রকম ষড়যন্ত্র করতে পারে। আল্লাহ আমাদেরকে হেফাজত করুন, আমিন ইয়া রাব্বাল আলামীন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন