আফগানিস্তানে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত ৯ অস্ট্রেলিয়ান সেনার আত্মহত্যা

0
607
আফগানিস্তানে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত ৯ অস্ট্রেলিয়ান সেনার আত্মহত্যা

আফগানিস্তানে অস্ট্রেলীয় ক্রুসেডার সেনা কর্তৃক যুদ্ধাপরাধ সম্পর্কিত একটি রিপোর্টের পরে এক মহিলাসহ ৯ অস্ট্রেলিয়ান সেনা আত্মহত্যা করেছে। সূত্র: ডেইলি মেইল

দৈনিক সংবাদ পত্রিকাটি জানিয়েছে, এই সংখ্যাটি গত তিন সপ্তাহের মধ্যে সবচেয়ে বেশি আত্মহত্যা সংখ্যা, তারা আরো বলেছে যে, আত্মহত্যাকারী ৯ সৈন্যই যুদ্ধাপরাধে অভিযুক্ত সৈন্যের মধ্য থেকে যাদের বিরুদ্ধে দেশটির একটি আদালতে ৩৯ জন নিরপরাধ আফগানীকে অন্যায়ভাবে হত্যা করার অভিযোগ প্রমাণিত হয়েছে।

এই ক্রুসেডার সৈন্যরা বিনা অপরাধে আফগানিস্তানে ৩৯ জন বেসামরিক নাগরিককে হত্যা করেছিল। আর এটি করা হয়েছে ২০০৫ সাল থেকে ২০১৪ সালের মধ্যে। (এটা শুধু অস্ট্রেলিয়ার একটি আদালতের দাবি, যদিও বাস্তাব সংখ্যা আরো কয়েকগুণ বেশি)। এদিকে যুদ্ধাপরাধে অভিযুক্ত সৈন্যদের বিরুদ্ধে আদালতে ১ হাজার লোক স্বাক্ষ্য দিয়েছে।

এটি লক্ষণীয় যে, ৪টি মামলার মূল্যায়ন করার পরে এখন পর্যন্ত ৫৭ সেনা সদস্যকে যুদ্ধাপরাধী হিসাবে চিহ্নিত করেছে দেশটির আদালত।

অস্ট্রেলিয়া ক্রুসেডার জোটের হয়ে ২০০৫ সাল থেকে আফগানিস্তানে আনুষ্ঠানিকভাবে সেনা প্রেরণ করতে শুরু করেছিলো, তাদের বেশিরভাগ সৈন্যই উরুজগান প্রদেশে মুসলিমদের বিরুদ্ধে যুদ্ধে অংশগ্রহণ করে। গত বছর অস্ট্রেলিয়া তাদের বেশিরভাগ সৈন্য আফগানিস্তান থেকে নিয়ে যায়, তবে এখনো ৪০০ সেনা আফগানিস্তানে মুরতাদ কাবুল বাহিনীকে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন