এবার আওরঙ্গবাদের নাম পাল্টে ‘শম্ভুজি নগর’ রাখার ঘোষণা বিজেপির

1
547
এবার আওরঙ্গবাদের নাম পাল্টে ‘শম্ভুজি নগর’ রাখার ঘোষণা বিজেপির

এবার মহারাষ্ট্রে বিজেপির রাজ্য সভাপতি চন্দ্রকান্ত পাটেল বলেছে, তাঁর দল যদি আওরঙ্গবাদ স্থানীয় নগর নির্বাচনে জয়ী হয় তবে আওরঙ্গবাদের নাম পাল্টে ‘শম্ভুজি নগর’ রাখা হবে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

একের পর এক ইসলাম ও মুসলিম ঐতিহ্যবাহী শহরের নাম বদলে দিচ্ছে ভারতের ক্ষমাতসীন হিন্দুত্ববাদী দল বিজেপি।

উল্লেখ্য, আওরঙ্গবাদ মুঘল সম্রাট আওরঙ্গজেব আলমগীরের নাম অনুসারে একটি ঐতিহাসিক শহর।  এটি মহারাষ্ট্রের পর্যটন রাজধানী হিসাবেও পরিচিত।

ইসলামী ঐতিহ্যে ভরপুর এ শহরে বিভিন্ন ঐতিহাসিক স্থান রয়েছে। তন্মধ্যে অজন্তা গুহা, ইলোরা গুহা, বিবির মাকবারা বা সমাধি, এবং আওরঙ্গজেবের নির্মিত জামে মসজিদ উল্লেখযোগ্য। বিবির সমাধিটি আওরঙ্গজেবের পুত্র তার মায়ের স্মরণে নির্মাণ করিয়েছিল। যা দেখতে আগ্রার তাজমহলের অনুরূপ।  এই কারণেই এটিকে গরিবদের তাজমহলও বলা হয়।

কট্টরপন্থী হিন্দুরা আওরঙ্গবাদের নাম শম্ভুজি নগর রাখতে চায়। যে মালাউন সতেরশ শতাব্দীতে মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা শিবাজির জ্যেষ্ঠ পুত্র ছিল। পিতার মৃত্যুর পরে সে সিংহাসনে আরোহণ করেছিল এবং আওরঙ্গজেব আলমগীরের সেনাবাহিনীর হাতে নিহত হয়েছিল।

এর আগে হিন্দু উগ্রপন্থী দল ভারতীয় জনতা পার্টি-বিজেপি ঐতিহাসিক শহর এলাহাবাদের নাম পাল্টে ‘প্রয়াগরাজ’ রেখেছিল।  এছাড়াও, ভারতে হিন্দু উগ্রপন্থীরা মুসলিম পরিচয় ও নাম সম্বলিত শহর ও অঞ্চলগুলির নাম পরিবর্তন করার প্রচারণা চালিয়ে যাচ্ছে।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন