চাকরিতে পুনর্বহালের দাবিতে শ্রমিকদের মানববন্ধন

0
556
চাকরিতে পুনর্বহালের দাবিতে শ্রমিকদের মানববন্ধন

চাকরিতে পুনর্বহালের দাবি ও ছাঁটাইয়ের প্রতিবাদে মানববন্ধন করেছেন বাটা স্যু কোম্পানির ছাঁটাই হওয়া শ্রমিকেরা। আজ শনিবার সকালে ঢাকার ধামরাইয়ে প্রেসক্লাবের সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

বাটা স্যু কোম্পানির ধামরাই ও টঙ্গী কারখানা থেকে সম্প্রতি ছাঁটাই হওয়া শতাধিক শ্রমিক আজ সকালে ধামরাই প্রেসক্লাবের সামনে জড়ো হন। বেলা ১১টার দিকে তাঁরা প্রেসক্লাবের সামনে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে দাঁড়িয়ে হাতে হাত ধরে মানববন্ধনে অংশ নেন। ছাঁটাইয়ের প্রতিবাদের পাশপাশি চাকরিতে পুনর্বহালের দাবি জানানো হয় মানববন্ধন থেকে।

মানববন্ধনে ধামরাই কারখানার ছাঁটাই হওয়া শ্রমিক মাহবুবুর রহমান অভিযোগ করেন, ১৩ বছর চাকরি করার পর তাঁকে চাকরিচ্যুত করা হয়েছে। গত বছরের ২৪ সেপ্টেম্বর কর্তৃপক্ষ তাঁর কাছ থেকে জোর করে স্বেচ্ছায় চাকরি থেকে অবসরে যাওয়ার আবেদনে সই নিয়ে তাঁকে বিদায় করে দেয়। তিনি বলেন, তিনি স্ত্রী-সন্তানদের নিয়ে ধামরাইয়ে ভাড়া থেকে চাকরি করে কোনো রকমে খেয়ে–পরে বেঁচে ছিলেন। ছাঁটাই হওয়ার কারণে তাঁর পরিবার অর্থকষ্টে পড়েছে।

ধামরাই কারখানার ছাঁটাই হওয়া আরেক শ্রমিক কামুজ্জামান বলেন, তিনি মাত্র ১৩ বছর চাকরি করেছেন। তাঁর আরও ২৩ বছর চাকরি ছিল। তাঁকে ছাঁটাই করা হয়েছে।

বাটা স্যু কোম্পানির শ্রমিক ইউনিয়নের সাবেক সমাজ কল্যাণ ও প্রচার সম্পাদক কবিরুজ্জামান বলেন, কোনো কারণ ছাড়াই গত সেপ্টেম্বর মাসে ধামরাই ও টঙ্গী কারখানার দুই শতাধিক শ্রমিককে ছাঁটাই করা হয়। শ্রমিক ইউনিয়নের কতিপয় নেতার পরামর্শে কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নেয় বলে তাঁর অভিযোগ। প্রথম আলো

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন