ভারতের ভূখণ্ডে নতুন গ্রাম তৈরি করছে চীন

0
737
ভারতের ভূখণ্ডে নতুন গ্রাম তৈরি করছে চীন
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

ভারতের ভূখণ্ডে নতুন গ্রাম তৈরি করেছে চীন।  অরুনাচল প্রদেশে সীমান্তের অন্তত সাড়ে চার কিলোমিটার অভ্যন্তরে ১০১টি বাড়ি তৈরি করা হয়েছে।  ২০২০ সালের নভেম্বরে তোলা ছবিতে এ গ্রামের অস্তিত্ব পাওয়া যায়। এ ঘটনায় উদ্বেগ বেড়েছে নয়া দিল্লির।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি স্যাটেলাইট ছবি প্রকাশ করে দাবি করেছে, ২০১৯ সালেও ওই এলাকাটিতে কোনো প্রকার বসতি ছিল না। তবে ২০২০ সালের নভেম্বরের ছবিতে গ্রামের অস্তিত্ব ধরা পড়ে। এতে দুই দেশের মধ্যে উত্তেজনা আরও তীব্র হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তাসরি চু নদীর তীরে ওই গ্রামটি চীনের সেনাবাহিনী বানিয়েছে। দীর্ঘ দিন ধরে ওই অঞ্চলটি নিয়ে ভারত ও চীনের মধ্যে বিরোধ চলে আসছে।

ভারতের সঙ্গে চীনের সীমান্ত নিয়ে কয়েক দশক ধরে উত্তেজনা চলে আসছে। সর্বশেষ গত বছরের জুনে লাদাখ উপত্যাকায় প্রতিবেশী দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষ হয়।  এতে ২০ ভারতীয় সেনা নিহত হয়। তবে চীনের পক্ষ থেকে হতাহতের খবর প্রকাশ করা হয়নি।

অরুনাচলে চীনের নতুন গ্রাম নিয়ে দিল্লির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, গত কয়েক বছরে চীন নিয়ন্ত্রণ রেখা বরাবর পরিকাঠামো তৈরি করে চলছে। সম্প্রতি কিছু প্রমাণ পাওয়া গেছে।

সূত্র:

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধ‘আলেমদের কণ্ঠরোধ করতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে সন্ত্রাসী পুলিশ’
পরবর্তী নিবন্ধকুরআনী অনুশাসন ছাড়া দেশে শান্তি প্রতিষ্ঠা সম্ভব নয়: আল্লামা বাবুনগরী