সোমালিয়া | মুজাহিদদের বীরত্বপূর্ণ হামলায় ৬১ এরও অধিক মার্কিন প্রশিক্ষিত সৈন্য হতাহত

0
500
সোমালিয়া | মুজাহিদদের বীরত্বপূর্ণ হামলায় ৬১ এরও অধিক মার্কিন প্রশিক্ষিত সৈন্য হতাহত

মধ্য সোমালিয়ায় মার্কিন প্রশিক্ষিত মুরতাদ বাহিনীর বিরুদ্ধে বীরত্বপূর্ণ ২টি সফল অভিযান পরিচালনা করেছেন আল-কায়েদা মুজাহিদিন। এতে স্পেশাল ফোর্সের ২২ সৈন্যসহ কমপক্ষে ৬১ মুরতাদ সৈন্য নিহত ও আহত হয়েছে।

বিস্তারিত রিপোর্ট অনুযায়ী, গত ২৪ জানুয়ারি রবিবার, মধ্য সোমালিয়ার মাদাক রাজ্যের বাদুইউন শহরে সোমালিয় মুরতাদ সরকারের মিলিটারি সাইটে দুটি বীরত্বপূর্ণ সফল হামলা চালিয়েছেন হারাকাতুশ শাবাব মুজাহিদিন। যার ফলে ২১ এরও বেশি সোমালি সরকারী মিলিশিয়া সদস্য নিহত এবং ৪০ এরও অধিক সৈন্য আহত হয়েছে। যাদের মাঝে ক্রুসেডার মার্কিন প্রশিক্ষিত সোমালি স্পেশাল ফোর্সের ২২ সৈন্যও রয়েছে।

হারাকাতুশ শাবাব মুজাহিদগণ প্রথম আক্রমণটি চালান বাদুইউন শহরে মুরতাদ বাহিনীর অবস্থান লক্ষ্য করে, এসময় মুজাহিদগণ ভারি কামান ও গোলার মাধ্যমে হামলা চালান। মুজাহিদগণ তাদের দ্বিতীয় সফল অভিযানটি চালান শহরের উপকণ্ঠে অবস্থিত মুরতাদ বাহিনীর একটি সামরিক ঘাঁটিতে। যার ফলে বিপুল সংখ্যক সোমালীয় মুরতাদ সৈন্য নিহত ও আহত হয়েছিল, এবং বাকি সৈন্যরা পলায়ন করেছিল। এসময় অপারেশন সাইটে ১০ সৈন্যের মৃতদেহ রেখেই পলায়ন করে অপর সৈন্যরা।

এই অভিযান ২টি এমন সময়ে চালানো হয়েছে, যখন জেনারেল আবদুল কাবিদীদের নেতৃত্বে একটি সরকারী প্রতিনিধি দল শহরটি পরিদর্শন করছিল।

অপরদিকে এইদিন সোমালিয়ার বাইবুক, শাবেলী সুফলা, মাদাক ও রাজধানী মোগাদিশুর বিভিন্ন স্থানে আরো ১০টি সফল অভিযান পরিচালনা করেছেন হারাকাতুশ শাবাব মুজাহিদিন। যার ফলে কয়েক ডজন সৈন্য হতাহত হয়েছে বলে ধারণা করা হয়।

FB-IMG-1602609982551

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন