সন্ত্রাসী ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ঘোষণা দিল কসোভো

0
467
সন্ত্রাসী ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ঘোষণা দিল কসোভো

সন্ত্রাসী ইসরায়েলের সাথে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ঘোষণা দিল ইউরোপের মুসলিম দেশ কসোভো। আগামী সপ্তাহে এ নিয়ে দুই দেশের মধ্য একটি চুক্তি সম্পন্ন হবে বলে প্রিস্টিনা সরকার জানিয়েছে।

আরব নিউজের মাধ্যমে জানা যায়, সন্ত্রাসী ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বিষয়টিকে ঐতিহাসিক মুহূর্ত বলে আখ্যা দিয়েছে কসোভোর পররাষ্ট্রমন্ত্রী মেলিজা হারাদিনাজ স্তুবেলা।

গত শুক্রবার সে জানায়, ১ ফেব্রুয়ারি একটি ভার্চুয়াল আনুষ্ঠানিকতার মাধ্যমে ইসরায়েলের সাথে কসোভোর চুক্তি সম্পন্ন হবে।

ক্ষমতা ছাড়ার আগে মার্কিন ক্রুসেডার ডোনাল্ড ট্রাম্প দুই দেশের মধ্যে সম্পর্ক স্থাপনের জন্য সমঝোতা করে। গত বছর ট্রাম্পের মধ্যস্থতায় আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কো সন্ত্রাসী অবৈধ রাষ্ট্র ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্কে গড়ে।

মেলিজা হারাদিনাজ বলেছে, ‘ইসরায়েলকে স্বীকৃতি দিতে পারা কসোভোর জন্য অন্যতম সেরা অর্জন। এটা আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। এর জন্য আমাদের উভয়ের চিরস্থায়ী মিত্র যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানাই।’

গত সেপ্টেম্বরে হোয়াইট হাউসে কসোভো-সার্বিয়ার নেতাদের নিয়ে বৈঠক করে ডোনাল্ড ট্রাম্প। সেখানে সিদ্ধান্ত হয় যে, কসোভোর ইসরায়েলের সাথে আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপন করবে।

একই সাথে সার্বিয়াও রাজি হয়, ইসরায়েলে তাদের দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করার। ২০১৭ সালে প্রবল বিরোধিতার মধ্যে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে সেখানে মার্কিন দূতাবাস স্থানান্তরের ঘোষণা দেয় ক্রুসেডার ট্রাম্প। পরের বছর জেরুজালেমে দূতাবাস স্থানান্তর করে উদ্বোধন করে ট্রাম্প।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন