শপথ নিল দখলদার ইসরায়েলে নিযুক্ত আরব আমিরাতের প্রথম রাষ্ট্রদূত

0
416
শপথ নিল দখলদার ইসরায়েলে নিযুক্ত আরব আমিরাতের প্রথম রাষ্ট্রদূত

শপথ নিল সন্ত্রাসবাদী অবৈধ রাষ্ট্র ইসরায়েলে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের প্রথম রাষ্ট্রদূত মুহাম্মদ মাহমুদ আল-খাজা।

গত ১৪ ফেব্রুয়ারি আবুধাবির কাসর আল ওয়াতান প্রাসাদে তাকে শপথ পড়ায় আমিরাতের ভাইস-প্রেসিডেন্ট ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম। আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াম এ তথ্য নিশ্চিত করেছে।

গত বছর আগস্টে ক্রুসেডার যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তি সই করে গাদ্দার আরব আমিরাত। পরে চলতি বছর জানুয়ারিতে ইসরায়েলি রাজধানী তেল আবিবে দূতাবাস স্থাপনের আনুষ্ঠানিক অনুমোদন দেয় আমিরাতের মন্ত্রিসভা।

শপথ অনুষ্ঠানে রশিদ আল-মাকতুম রাষ্ট্রদূত খাজার উদ্দেশে বলেন, ‘আপনাকে আমিরাত-ইসরায়েলের মধ্যে সম্পর্ক আরও গভীরতর করার লক্ষ্যে কাজ করতে হবে। এমনভাবে কাজ হতে হবে যেন আমিরাত ও ইসরায়েলের মধ্যে শান্তি, সহাবস্থান ও ধৈর্য্যের সংস্কৃতি আরও বিকশিত হয়’।

আরব মুসলিম দেশগুলোর সঙ্গে দীর্ঘদিন ধরেই সম্পর্ক খারাপ ছিল মুসলিমদের ভূমি দখলকারী সন্ত্রাসী ইসরায়েলের। গত বছর ক্রুসেডার আমেরিকার প্ররোচনায় সেই অবস্থান থেকে সরে দখলদারদের সঙ্গে সম্পর্ক গড়েছে গাদ্দার আমিরাত, বাহরাইন, মিসর, মরক্কোর মতো মুসলিম দেশগুলো।

উল্লেখ্য যে, গত মাসে আবুধাবিতে দূতাবাস খুলেছে সন্ত্রাসী ইসরায়েল। সেখানে ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত হিসেবে কাজ শুরু করেছে এইতান নায়েহ নামে এক ইহুদি কূটনীতিক।

শপথ নিল দখলদার ইসরায়েলে নিযুক্ত আরব আমিরাতের প্রথম রাষ্ট্রদূত

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন