শাকসবজি তুলায় ৫ ফিলিস্তিনি শিশুকে গ্রেফতার

2
611
শাকসবজি তুলায় ৫ ফিলিস্তিনি শিশুকে গ্রেফতার করেছে সন্ত্রাসবাদী ইসরায়েল

সন্ত্রাসবাদী অবৈধ রাষ্ট্র ইসরায়েল বাহিনী ৫ জন শিশুকে গ্রেফতার করেছে। ফিলিস্তিনি নিউজ মাধ্যমগুলো জানায়, গত ১০ মার্চ অধিকৃত পশ্চিম তীরের মাসাফের ইয়াত্তা এলাকায় বন্য শাকসবজি তুলতে যায় ৫ জন শিশু। প্রত্যেকের বয়স ৭- ১১ বছরের মধ্যে। এ সময় সন্ত্রাসবাদী ইসরায়েল সেনাবাহিনী তাদের ধাওয়া করে ঘিরে ফেলে। পরে গ্রেফতার করে নিকটস্থ থানায় নিয়ে যায়। এদের মধ্যে ৩ জনই আপন ভাই।

গ্রেফতার মুহূর্তের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। ভিডিওতে দেখা যায় অসংখ্য ইহুদি সেনা শিশুদের টেনেহিঁচড়ে নিয়ে যাচ্ছে। এ সময় শিশুরা ভয়ে কাঁদছিল।

ফিলিস্তিনি সংস্থা ‘ডিফেন্স ফর চিলড্রেন’ (ডিসিআইপি) এর তথ্য অনুসারে গত ২০০০ সাল থেকে এখন পর্যন্ত ইসরায়েলি সামরিক বাহিনীর প্রায় ১৩,০০০ ফিলিস্তিনি শিশুকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাবন্দী করেছে।

সংস্থাটি আরও জানায়, প্রতিবছর গড়ে ৫০০ থেকে ৭০০ ফিলিস্তিনি শিশুদের বিরুদ্ধে মামলা দিয়ে থাকে ইসরায়েল।

উল্লেখ্য যে, ইসরায়েল আদালতে ফিলিস্তিনি শিশুদের বয়স্কদের মতই গন্য করা হয়।

অথচ কথিত জাতিসংঘের ‘শিশু অধিকার সনদ, ১৯৮৯’ আইনেও শিশুদের মানবাধিকার রক্ষায় রয়েছে ৫৪ টি ধারা। এসবের একটাও মানছে না সন্ত্রাসবাদী ইসরায়েল। দখলদার ইসরায়েল জাতিসংঘের আইনকে বৃদ্ধা আঙুল দেখিয়ে শিশু ফিলিস্তিনিদের মানবাধিকার লঙ্ঘন করে যাচ্ছেই প্রতিদিন। ফলে, এ মামলায়ও শিশুদের ভুগতে হবে জেল-জরিমানা।

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন