মালি | ৪ ডাকাতের উপর শরয়ী হদ বাস্তবায়ন করল আল-কায়েদা

0
675
মালি | ৪ ডাকাতের উপর শরয়ী হদ বাস্তবায়ন করল আল-কায়েদা

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে গত কয়েক সপ্তাহ যাবৎ বেশ কিছু সন্ত্রাসী গ্রুপ ও ডাকাত দলের আস্তানায় হামলা চালাচ্ছেন আল-কায়েদা শাখা JNIM এর যোদ্ধারা।

এরই ধারাবাহিকতায় গত ৩ মে, আল-কায়েদা শাখা জামা’য়াত নুসরাতুল ইসলাম ওয়াল-মুসলিমিনের মুজাহিদিনরা মালির গাও রাজ্যের আনসঙ্গো ও ম্যানাকার মাঝামাঝি অঞ্চলে একটি ডাকাত দলের আস্তানায় সফল অভিযান চালিয়েছেন। এসময় মুজাহিদদের সাথে লড়াইয়ে এক ডাকাত সদস্য নিহত হয় এবং আরও ৩ ডাকাত মুজাহিদদের হাতে আটক হয়।

মুজাহিদদের হাতে আটক হওয়া এসব ডাকাতদেরকে শরয়ী নিয়ম মনে ইসলামি আদালত হাত ও পা কাটার নির্দেশ দেয়। পরে ইসলামি আদালতের নির্দেশনা অনুযায়ী, জীবিত প্রত্যেক ডাকাত সদস্যের হাতের বাম কব্জি এবং ডান পায়ের টাখনু বিচ্ছিন্ন করেন মুজাহিদগণ।

স্থানীয় সূত্র জানায়, এসব ডাকত দলের সদস্যরা মানুষের সম্পদ লুট করা ছাড়াও এই কাজে অনেক নিরীহ মানুষকে হত্যা করেছে। পাশাপাশি ক্রুসেডার ফ্রান্সের সহায়তায় মুজাহিদদের নিয়ন্ত্রিত অঞ্চলগুলোতে বিশৃঙ্খলা তৈরির মত জঘন্যতম অপরাধেও যুক্ত ছিল এসব ডাকাত দলের সদস্যরা।

উল্লেখ্য যে, ক্রুসেডার ফ্রান্স এবং মুরতাদ বাহিনী যুদ্ধের ময়দানে একের পর এক লাঞ্চনাকর পরাজয়ের পর এখন তারা মুজাহিদদের নিয়ন্ত্রিত অঞ্চলে বিশৃঙ্খলা সৃষ্টি করতে বিভিন্ন সন্ত্রাসী ও ডাকাত দলকে সহায়তা করছে।

 

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন