নামাজরত অবস্থায় ইসরায়েলি সেনাদের গুলি, আহত ১৮০ ফিলিস্তিনি

1
502
নামাজরত অবস্থায় ইসরায়েলি সেনাদের গুলি, আহত ১৮০ ফিলিস্তিনি

আল-আকসা মসজিদে নামাজের জন্য জড়ো হওয়া ফিলিস্তিনিদের ওপর ভয়াবহ তাণ্ডব চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। নির্বিচার গুলিতে আহত হয়েছেন অন্তত ১৮০ ফিলিস্তিনি। আহতদের মধ্যে ৮০ জনের অবস্থা গুরুতর বলে জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানায়, শুক্রবার (৭ মে) জুমার নামাজের পর থেকেই ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করা হয় শেখ জাররাহ’সহ পূর্ব জেরুজালেমের বিভিন্ন স্থানে। ইফতারির পর রমজানের বেজোড় রাত্রিতে, লাইলাতুল কদর সন্ধানে নামাজ আদায়ের জন্য আল আকসা মসজিদ প্রাঙ্গণে জড়ো হতে থাকে ফিলিস্তিনিরা।

এসময়ই তাদের ওপর হামলে পড়ে ইসরায়েলি সেনা, পুলিশ ও সাধারণ ইহুদিরা। এমনকি নামাজরতদের লক্ষ্য করেও চালানো হয় গুলি। মসজিদের ভিতরে ছোঁড়া হয় টিয়ার শেল। মসজিদ থেকে পিটিয়ে বের করে দেয়া হয় অনেককে। গ্রেফতার করে নিয়ে যায় অসংখ্য ফিলিস্তিনিকে।

অন্যদিকে এ ঘটনার আগের দিন (৬ মে, বৃহস্পতিবার ) ইফতারের সময় শেখ জাররাহ এলাকায় আক্রমণ চালায় দখলদার সেনারা। সাথে যোগ দেয় সাধারণ ইসরায়েলি ইহুদিরাও। এ সময় ফিলিস্তিনিরা ইট-পাটকেল নিক্ষেপে প্রতিরোধ করে। ফলে এলাকাটি রণক্ষেত্রে পরিণত হয়। ইসরায়েলিরা কাদানে গ্যাস, রাবার বুলেট নিক্ষেপ করে। আগুন লাগিয়ে দেয়া হয় ফিলিস্তিনিদের বাড়িঘরে। এক পর্যায়ে গুলি ছুড়তে শুরু করে ইহুদি সেনারা। এতে ২ জন ফিলিস্তিনি যুবক গুলিবিদ্ধ হয়। আহত হয় অসংখ্য ফিলিস্তিনি। গুলিবিদ্ধ দুই যুবককে হাসপাতালে নেয়া হলে একজন নিহত হয়। গ্রেফতার করে নিয়ে যায় অনেক ফিলিস্তিনিকে।

 

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন