আফগানিস্তানের ৩৪ টি প্রদেশের ২৬ টিতেই একযোগে হামলা চালাচ্ছে তালিবান

5
764
আফগানিস্তানের ৩৪ টি প্রদেশের ২৬ টিতেই একজোগে হামলা চালাচ্ছে তালিবান

যখন আফগানিস্তান থেকে সকল দখলদার বিদেশী সেনা প্রত্যাহারের কাজ চলছে, এমন সময় তালিবানের অগ্রযাত্রাও অব্যাহত রয়েছে। প্রতিদিনই তালিবানের হামলায় শাতাধিক কাবুল সেনা নিহত এবং আহত হচ্ছে। এছাড়াও তালিবানদের হাতে একের পর এক জেলা ছেড়েও পালাচ্ছে কাবুল বাহিনী।

গত সোমবার আফগানিস্তানের একজন সরকারী কর্মকর্তা বলেছিল যে, তালিবানদের আক্রমণ তীব্র হওয়ার সাথে সাথে সাম্প্রতিক দিনগুলিতে নিহত সরকারী বাহিনীর সংখ্যা বেড়েছে “আশ্চর্যজনক”।

বার্তা সংস্থা ‘রয়টার্স’ উর্ধ্বতন এক সরকারী কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে যে, আফগানিস্তানের মোট ৩৪ টি প্রদেশের মধ্যে বর্তমানে ২৬ টি প্রদেশেই ভয়াবহ লড়াই চলছে। ঐ সরকারি কর্মকর্তার ভাষ্য হচ্ছে গত ২৪ ঘন্টায়ও দেড়শতাধিক (১৫০) কাবুল সেনা নিহত এবং আহত হয়েছে।

সরকারী বাহিনীর উপর তালিবানের আক্রমণ এমন সময় বৃদ্ধি পেয়েছে যখন ক্রুসেডার মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটো সহ বিদেশী সকল দখলদার বাহিনী প্রায় ২০ বছর পর আফগানিস্তান থেকে সরে যাচ্ছে। পূর্বে তালিবান প্রতিদিন যেভাবে সামরিক ঘাঁটি ও চেকপোস্টগুলো দখলে নিত, এখন অনুরূপ জেলা কেন্দ্রগুলো দখলে নিচ্ছে। তালিবান সমর্থক মিডিয়া থেকে জানা যায়, তালিবান যোদ্ধারা একদিন ৬টি জেলাও নিয়ন্ত্রণে নিয়েছে।

5 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন