ভারতে কেবল আগস্ট মাসেই কাজ হারিয়েছে ১৫ লাখ মানুষ

0
1206
ভারতে কেবল আগস্ট মাসেই কাজ হারিয়েছে ১৫ লাখ মানুষ

ভারতে গত আগস্ট মাসে আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক উভয়খাতের ১৫ লাখেরও বেশি মানুষ বেকার হয়ে পড়েছে। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির (সিএমআইই) রিপোর্ট অনুসারে, জুলাইয়ে কর্মরত লোকের সংখ্যা ৩৯৯.৩৮ মিলিয়ন থেকে আগস্টে ৩৯৭.৭৮ মিলিয়নে পৌঁছেছে। শুধুমাত্র ওই একমাসে প্রায় ১৩ লাখ মানুষ গ্রামীণ ভারতে চাকরি হারিয়েছে। -পার্স টুডে

‘সিএমআইই’-এর মতে, জুলাই মাসে জাতীয় বেকারত্বের হার ৬.৯৫ শতাংশ থেকে বেড়ে ৮.৩২ শতাংশে পৌঁছেছে। পরিসংখ্যানে প্রকাশ, এটি জুলাই মাসে ৮.৩ শতাংশ, জুন মাসে ১০.০৭ শতাংশ, মে মাসে ১৪.৭৩ শতাংশ এবং এপ্রিল মাসে ৯.৭৮ শতাংশ ছিল। মার্চ মাসে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ ভারতে আঘাত হানার ঠিক আগে, শহুরে বেকারত্বের হার ছিল প্রায় ৭.২৭ শতাংশ। পরিসংখ্যানে স্পষ্ট যে, আগস্ট মাসে কর্মসংস্থানের হার হ্রাস পেয়েছে কিন্তু একই মাসে কর্মীদের অংশগ্রহণের হার সামান্য বৃদ্ধি পেয়েছে।

‘সিএমআইই’তথ্যে প্রকাশ, বিপুল সংখ্যক মানুষ চাকরির বাজারে প্রবেশের জন্য প্রস্তুত। প্রতিবেদনে দেখানো হয়েছে, জুলাই মাসে যেখানে প্রায় ৩০ মিলিয়ন মানুষ কাজের সন্ধানে ছিলেন, সেখানে আগস্ট মাসে ৩৬ মিলিয়ন মানুষ সক্রিয়ভাবে কাজ খুঁজছিলেন। প্রতিবেদনে প্রকাশ, মোট শ্রমশক্তির আকারও বেড়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধকাশ্মীরি মুসলিমদের পক্ষে কথা বলার অধিকার আছে তালেবানের
পরবর্তী নিবন্ধসন্ত্রাসী বিএসএফ-এর গুলিতে নিহত আরও এক বাংলাদেশি মুসলিম।