তালেবান মুজাহিদদের সমর্থনে কাবুলে হাজারো মানুষের সমাবেশ

0
892
তালেবান মুজাহিদদের সমর্থনে কাবুলে হাজারো মানুষের সমাবেশ

আফগানিস্তানে তালেবানের সমর্থনে অন্তত এক হাজার মানুষ সমাবেশ করেছেন। রোববার রাজধানী কাবুলের উত্তরের পাহাড়ি উপকণ্ঠের কোহদামান শহরের বড় একটি মাঠে এই সমাবেশ আয়োজিত হয়। সেখানে তালেবান নেতৃবৃন্দ এবং কমান্ডাররা বক্তব্য দেন। সাত সপ্তাহ আগে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। তারপর এই প্রথমবারের মতো রাজধানীতে এ ধরনের সমাবেশের আয়োজন করা হলো।

সমাবেশে থাকা লোকজন তালেবানের সমর্থনে স্লোগান দিচ্ছিলেন। এর আগে নারীরাও তালেবানের সমর্থনে সমাবেশ করেছিলেন। সমাবেশে অ্যাসল্ট রাইফেল বহনকারী তালেবানের যোদ্ধাদের সম্পূর্ণ যুদ্ধসাজে সজ্জিত হয়ে নিরাপত্তার দায়িত্ব পালন করতে দেখা যায়। বক্তারা শ্রোতাদের সামনে সারি সারি চেয়ারে বসে বক্তৃতা করেন। কার্যক্রম শুরুর আগে পতাকা এবং রকেট লঞ্চার সহ ভারী অস্ত্র বহনকারী যোদ্ধাদের একটি মিছিল জনতার চারপাশে প্রদক্ষিণ করে। সাধারণ সমর্থকদের মধ্যে কেউ কেউ ঘরে তৈরি পোস্টার নিয়ে এসেছিলেন। অন্যরা তালেবানের লাল বা সাদা প্রতীকযুক্ত হেডব্যান্ড পরেছিলেন। অনুষ্ঠানের শুরুতে তালেবানদের বিজয়কে সম্মান জানিয়ে গাওয়া তারানা সমগ্র এলাকায় প্রতিধ্বনিত হয়। একটি বাক্যের কথা ছিল, ‘আমেরিকা পরাজিত, অসম্ভব, অসম্ভব – কিন্তু আসলে সম্ভব’। কাছেই প্রায় ১০ জন সশস্ত্র যোদ্ধা একজন নিহত তালেবান কমান্ডারকে সম্মান জানিয়ে এবং ‘দেশকে মুক্ত করার কাজে আফগানিস্তানের ইসলামী আমিরাতের জন্য কোহদামানের জনগণের সমর্থন’ এর জন্য ধন্যবাদ জানিয়ে লেখা একটি বড় ব্যানারের নীচে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ছিলেন।

তালেবান দেশটির নিয়ন্ত্রণ নেয়ার পর থেকেই হলুদ মিডিয়াগুলো বিভিন্ন প্রোপাগান্ডা চালিয়ে যাচ্ছে। আফগান জনগণ তালেবানের ভয়ে আতঙ্কিত এমনটাই প্রমাণ করতে চাচ্ছে। কিন্তু বাস্তবতা বলছে ভিন্ন কথা। সেখানে পুরুষদের পাশাপাশি সম্পূর্ণ পর্দা করে শত শত মহিলারাও নতুন শাসনের পক্ষে সমর্থন জানিয়েছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন